• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবিতে আওয়ামীপন্থি শিক্ষকদের নির্বাচনে লড়ছেন ২৯ প্রার্থী

  ইবি প্রতিনিধি

২৬ জুন ২০১৯, ১৪:০৪
ইবি
ইসলামী বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রগতিশীল চেতনায় বিশ্বাসী আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন শাপলা ফোরামের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৯ জুন (শনিবার)। এ নির্বাচনে প্রার্থী হয়ে লড়ছেন ২৯ জন প্রার্থী। ওই দিন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ক্যাম্পাসস্থ শিক্ষক ক্লাবের ২য় তলায় (মমতাজ ভবন) ভোটগ্রহণ চলবে বলে জানা গেছে।

নির্বাচনে বিশ্ববিদ্যালয়ের ২১০ জন শিক্ষক ভোটাধিকার প্রয়োগ করবেন। ভোট গ্রহণকারী রিটার্নিং অফিসারের কার্যালয় ইতোমধ্যে যাচাই-বাচাই শেষে চূড়ান্তভাবে প্রার্থীর ২৯ জন নাম প্রকাশ করা হয়েছে।

প্রার্থীরা হলেন- সাবেক প্রক্টর, সিন্ডিকেট সদস্য ও ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মাহবুবর রহমান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. রুহুল কুদ্দুস মো. সালেহ, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড মো. জাকারিয়া রহমান, হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের অধ্যাপক ড কাজী আখতার হোসেন, বাংলা বিভাগের অধ্যাপক ড মোহা. সাইদুর রহমান, ছাত্র উপদেষ্টা ও ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড পরেশ চন্দ্র বর্মন, গণিত বিভাগের অধ্যাপক ড. এস. এম. মোস্তফা কামাল, ফলিত রসায়ন ও ক্যামিকৌশল বিভাগের অধ্যাপক ড. মো আতিকুর রহমান, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. দীপক কুমার পাল, আইন বিভাগের অধ্যাপক ড. রেবা মণ্ডল, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. রেজওইয়ানুল হক, ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মোহা. মেহের আলী, সিএসি বিভাগের অধ্যাপক মোহা. ইব্রাহীম আব্দুল্লাহ, ফলিত রসায়ন ও ক্যামিকৌশল বিভাগের অধ্যাপক ড. ভুপেশ চন্দ্র রায়, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. কামাল উদ্দিন, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মো. আলমগীর হোসাইন ভূঁইয়া, ব্যবস্থাপনা বিভাগের অদ্যাপক ড. মো. মাহবুবুল আরেফিন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, ইংরেজী বিভাগের অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, ফলিত রসায়ন ও ক্যামিকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. শামসুল আলম, আইন বিভাগের অধ্যাপক ড. জহুরুল ইসলাম, অর্থনীতি বিভাগের অধ্যাপক দেবশীষ শর্মা, আইন বিভাগের অধ্যাপক ড. খন্দকার তৌহিদুর রহমান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহা. জাহাঙ্গীর হোসেন, ইংরেজী বিভাগের অধ্যাপক ড. মো. মামুনুর রহমান, আইসিই বিভাগের অধ্যাপক মো. মাহবুবুর রহমান, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তপ্ন কুমার রায়, গণিত বিভাগের সহকারী অধ্যাপক মো. আল কাওসার এবং ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক প্রদীপ কুমার অধিকারী।

নির্বাচনী তফসিল সূত্রে জানা যায়, আগ্রহী প্রার্থীদের আবেদনপত্র সংগ্রহ ও জমাদানের সময় নির্ধারিত ছিল ২২-২৩ জুন। এতে ৩৪ জন শিক্ষক আবেদন ফরম সংগ্রহ করেন। এর মধ্যে জমা দেন ২৯ জন। ২৪ জুন যাচাই বাছাই শেষে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হয় বলেও জানিয়েছে নির্বাচন কমিশন এবং ২৯ জুন ভোটগ্রহণ ও গণনা শেষে ওইদিনই ফল প্রকাশ করা হবে।

নির্বাচনে সহকারী নির্বাচন কমিশনার হিসেবে থাকবেন- আইসিই বিভাগের অধ্যাপক তপন কুমার জোয়াদ্দার ও আইন বিভাগের সহযোগী অধ্যাপক সাজ্জাদুর রহমান টিটু।

শাপলা ফোরাম কার্যনির্বাহী পরিষদ নির্বাচন-২০১৯ এর আহ্বায়ক ও প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক আব্দুল মুঈদ বলেন, এ পর্যন্ত ৩৪ জন শিক্ষক আবেদন ফরম সংগ্রহ করেছেন এবং ২৯ জন জমা দিয়েছেন। যাচাই বাছাই শেষে সোমবার (২৪ জুন) চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে। আশা করি, সবকিছু ঠিক থাকলে আগামী ২৯ জুন সকালে নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন পদ্ধতি সম্পর্কে সহকারী নির্বাচন কমিশনার অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, ফোরামের গঠনতন্ত্র অনুযায়ী সকল সদস্যই প্রার্থী হতে পারে। এক্ষেত্রে নির্দিষ্ট ফরমে মাধ্যমে তাকে আবেদন করতে হয় এক্ষেত্রে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত ১৫ জন নির্বাচিত হবেন। পরে তারা সর্বাধিক ভোটের ভিত্তিতে সভাপতি, সম্পাদক ও অন্যান্য পদের পূর্ণাঙ্গ কমিটি গঠন করবেন। প্রতি ভোটারকে ১৫টি ভোট প্রদান করতে হবে। অন্যথায় ভোটটি বাতিল হবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড