• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

চবিতে নজরুলের জন্মজয়ন্তীতে আন্তর্জাতিক সেমিনার

  চবি প্রতিনিধি

২৫ জুন ২০১৯, ১৭:১৪
কাজী নজরুল ইসলাম
ছবি : সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তী উপলক্ষে ‘বাঁশরি ও তূর্যের জয় হোক’ প্রতিপাদ্যকে ধারণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আয়োজিত হতে যাচ্ছে আন্তর্জাতিক সেমিনার ও সঙ্গীতানুষ্ঠান।

আগামী রবিবার (৩০ জুন) বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এই অনুষ্ঠানটি আয়োজিত হবে। বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের আয়োজনে এই প্রথম কোনো আন্তর্জাতিক সেমিনার হবে এটি।

মঙ্গলবার (২৫ জুন) দুপুরে বাংলা বিভাগের সভাপতির কক্ষে জাতীয় কবি নজরুলের ১২০তম জন্মজয়ন্তী উদযাপন পরিষদের আহ্বায়ক ও বিভাগের সভাপতি অধ্যাপক ড. মহীবুল আজিজ এবং সদস্য সচিব অধ্যাপক ড. আনোয়ার সাঈদ সাংবাদিকদের এ তথ্য জানান।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। অনুষ্ঠানটি উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে থাকবেন পশ্চিমবঙ্গের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাধন চক্রবর্তী এবং ময়মনসিংহে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

এছাড়া প্রবন্ধ উপস্থাপন করবেন আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. মোনালিসা দাস, ওই বিশ্ববিদ্যালয়ের নজরুল সেন্টারের সোশ্যাল অ্যান্ড কালচারাল স্টাডিজের ডিরেক্টর ড. স্বাতী গুহ ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মানবেন্দ্রনাথ সাহা। এছাড়াও আলোচক হিসেবে উপস্থিত থাকবেন- চবি বাংলা বিভাগের অধ্যাপক ড. নুরুল আমিন, অধ্যাপক ড. লায়লা জামান, বিশিষ্ট কবি ও কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী এবং একুশে পদকপ্রাপ্ত গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ড. মাহবুবুল হক।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন চট্টগ্রাম নজরুল অ্যাকাডেমির প্রশিক্ষক ও সাধারণ সম্পাদক ফাহমিদা রহমান।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. মহীবুল আজিজ সাংবাদিকদের বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে এবারই প্রথম এমন কোনো বৃহৎ অনুষ্ঠান উদযাপিত হতে যাচ্ছে। এতে দেশ ও দেশের বাইরের নজরুল গবেষকগণ উপস্থিত থাকবেন। নজরুলের স্মৃতিবিজড়িত ত্রিশাল এবং জন্মস্থান আসানসোল থেকেও আলোচকরা আসবেন।’

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড