• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবির ১৩৯ কোটি ৭৩ লাখ টাকার বাজেট পাশ

  শাবিপ্রবি প্রতিনিধি

২৪ জুন ২০১৯, ২১:৪৪
বাজেট ঘোষণা
সম্মেলন কক্ষে বাজেট ঘোষণা (ছবি : দৈনিক অধিকার)

বিগত অর্থবছরের বাজেটের চেয়ে ৭.১২ শতাংশ বৃদ্ধি করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ২০১৯-২০ অর্থবছরের জন্য ১৩৯ কোটি ৭৩ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। যেখানে গত বছরের বাজেটের পরিমাণ ছিলও ১৩০ কোটি ৪৫ লাখ টাকা (সংশোধিত বাজেট ১৩৩ কোটি ৯৬ লক্ষ টাকা)।

সোমবার (২৪ জুন) বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে এ বাজেট ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, হিসাব পরিচালক আ ন ম জয়নাল আবেদিন প্রমুখ।

পেশ কৃত বাজেট থেকে জানা যায়, ২০১৯-২০ অর্থ বছরের মোট ১৩৯ কোটি ৭৩ লাখ টাকার বাজেটের মধ্যে বেতন-ভাতা ও পেনশন খাতে ৮৬ কোটি ৪৮ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। গত অর্থবছরে যার পরিমাণ ছিলও ৮০ কোটি ৫৪ লাখ টাকা।

পণ্য সরবরাহ ও সেবা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৩০ কোটি ৭৯ লাখ টাকা, যা গত বছরে ছিল ৩০ কোটি ৫৬ লাখ টাকা। তার মধ্যে উল্লেখযোগ্য বৃদ্ধি হলো, ৪০০ শতাংশ বৃদ্ধিতে অভ্যন্তরীণ প্রশিক্ষণ খাতে ১০ লাখ টাকা, সেমিনার ও কনফারেন্সে ৬৭ শতাংশ বৃদ্ধিতে ৫০ লাখ টাকা, যা গত বছরে ছিল ৩০ লাখ টাকা, পরীক্ষা সংক্রান্ত ব্যয় ৭৬ শতাংশ বৃদ্ধিতে ১২ কোটি ১০ লাখ টাকা ও মেরামত ও সংরক্ষণ খাতে ৬০ শতাংশ বৃদ্ধিতে ৩ কোটি ২১ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, যা গত বছরে ছিল ২ কেটি টাকা। এছাড়া এ বছরে গবেষণা খাতে বাজেট ৩৮ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এবছরের বাজেটে গবেষণায় অনুদান বরাদ্দ ৪ কোটি টাকা, যা গত বছরে ছিল ২ কোটি ৩০ লাখ টাকা।

এছাড়া বিশেষ মূলধন অনুদান খাতে ৩ কোটি ৪২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে যা গত বছরে ছিল ৩ কোটি ৮৮ লাখ টাকা। যেখানে কম্পিউটার সফটওয়্যার বাবদ ৪০০ শতাংশ বৃদ্ধি করে ৬০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া অন্যান্য মূলধন অনুদান বাবদ গত বছরের তুলনায় ১৪ শতাংশ বৃদ্ধি করে ১৯ কোটি ৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে যা গত বছরে ছিল ১৮কেটি ৯৮ লাখ টাকা।

তবে গত বছরের বাজেটে পেনশন বাবদ ৯ কোটি টাকা থাকলেও এবারের বাজেটে তা কমিয়ে ৫ কোটি টাকা করা হয়েছে। এছাড়া ক্যাম্পাসে নিরাপত্তা প্রহরী খাতে প্রায় ২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এ অর্থবছরের বাজেটে বিশেষ মঞ্জুরি পাওয়া গিয়েছে উল্লেখ করে উপাচার্য বলেন, ‘এবারের বাজেটে ডিজিটাল লাইব্রেরির জন্য ২০ লাখ, প্রকাশনা খাতে ৪০ লাখ, সেমিনার ও কনফারেন্সে ভ্রমণ ও আইএলটিএস বাবদ ৫০ লাখ, অভ্যন্তরীণ প্রশিক্ষণ বাবদ ১০ লাখ, পরীক্ষার পারিতোষিক বাবদ ৭ কোটি ২৩ লাখ, কম্পিউটার ও অন্যান্য খাতে ৬০ লাখ, রেজাল্ট প্রসেসিং ও অ্যাটেনডেন্স সফটওয়্যার বাবদ ৪০ লাখ, শিক্ষা বৃত্তি খাতে ২০ লাখ (অতিরিক্ত সংযুক্ত), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ২৫ লাখ, নন মেজর কোর্সের শিক্ষকের সম্মানী বাবদ ২৬ লাখ, বাস ও অ্যাম্বুলেন্স বাবদ ১ কোটি ৯৫ লাখ, যাত্রী ছাউনি, ডে-কেয়ার সেন্টার, প্রেস ক্লাব মেরামত, গোল চত্বর মেরামত গ্যারেজ মেরামত ও ক্যাম্পাসে বসার ব্যবস্থাকরণ বিশেষ বরাদ্দ অনুমোদন দেওয়া হয়েছে এই বাজেটে।

বাজেট ঘোষণা পর শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘আমরা এ বছরের বাজেটে শিক্ষার্থীদের বিভিন্ন সুযোগ-সুবিধার বিষয়টি বেশি প্রাধান্য দেওয়ার চেষ্টা করেছি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বৃদ্ধিতে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। বিভিন্ন বিভাগের জন্য বিশেষ বরাদ্দের ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন ও গবেষণা খাতে বরাদ্দের পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে আরও বেশি বরাদ্দের জন্য চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি।

এদিকে বাজেটে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হবে উল্লেখ উপাচার্য বলেন, জুলাই মাসের ১ তারিখ থেকে এ বাজেট বাস্তবায়ন করা শুরু হবে। এছাড়া বিভাগগুলোর প্রদত্ত বরাদ্দ আগামী নভেম্বরের মধ্যে ৬০ শতাংশ বাস্তবায়নের জন্য বলা হয়েছে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, প্রতিবছর আমাদের বাজেটের মান ও পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। ফলে আমাদের বিশ্ববিদ্যালয় এগিয়ে যাচ্ছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের জন্য উন্নয়ন প্রকল্পের আওতায় বিরাট বাজেট পেতে যাচ্ছি। এ সময় তিনি বাজেটে শিক্ষার্থীদের কল্যাণের জন্য বিশেষ বাজেট বরাদ্দের জন্য পরামর্শ দেন।

এ বছরের বাজেটে মোট আবর্তক অনুদান বা মোট বাজেট ১৩৯ কোটি ৭৩ লাখ টাকা হলেও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বরাদ্দ দিবে ১২৪ কোটি ৭৩ লাখ টাকা। এছাড়া বাকি ১৫ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে বাজেটে সংযুক্ত করতে হবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড