• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

সিকৃবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

  সিকৃবি প্রতিনিধি

২৪ জুন ২০১৯, ০৮:৩১
সিকৃবি
সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে র‌্যালি (ছবি : দৈনিক অধিকার)

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস-২০১৯। রবিবার (২৩ জুন) বিশ্ববিদ্যালয়টিতে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিকৃবির উপাচার্য অধ্যাপক ড. মো. মতিয়ার রহমান হাওলাদার বলেন, জলবায়ু পরিবর্তনের অন্যতম প্রধান কারণ হচ্ছে পরিবেশ দূষণ।

তিনি বলেন, শুধু শহরে পরিবেশ দূষণের কারণে প্রতিবছর বাংলাদেশে প্রায় ৫৪ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি সাধিত হচ্ছে। এছাড়া শহরগুলোতে কমপক্ষে ১০ লাখ মানুষ সীসা দূষণের ঝুঁকিতে বসবাস করছে যাদের অধিকাংশই শিশু। তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও প্রবৃদ্ধির হার বাড়াতে হলে বায়ু দূষণ রোধের বিকল্প নেই।

কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মো. সামিউল আহসান তালুকদারের সভাপতিত্বে এবং বিভাগের এম.এস. শিক্ষার্থী সুনন্দা দত্তের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন- বিশ্ব পরিবেশ দিবস-২০১৯ উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. শরিফ উদ্দিন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ, ভেটেরিনারি, অ্যানিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ টি এম মাহবুব-ই-এলাহী প্রমুখ।

আলোচনায় বক্তারা বলে, বায়ু দূষণের কারণে শিশুদের মেধা ও বুদ্ধিমত্তা হ্রাসের পাশাপাশি গর্ভাবস্থায় শিশু মৃত্যুর হার বৃদ্ধি পাচ্ছে। বক্তারা বলে, পৃথিবী ও মানবজাতির বিপর্যয়ের সবচেয়ে নিকটবর্তী কারণ হচ্ছে জলবায়ু পরিবর্তন। এ বিষয়ে সংশ্লিষ্টরা আশু পদক্ষেপ না নিলে আগামী ৫০ বছরের মধ্যেই মানুষ মহাবিপর্যয়ের সম্মুখীন হবে। র‌্যালি ও আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদীয় ডিন, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

উল্লেখ্য, বায়ুদূষণ প্রতিরোধে অবদানের জন্য এ বছর বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জাতিসংঘের পরিবেশ সংস্থা কর্তৃক কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মো. সামিউল আহসান তালুকদার ‘বিশ্ব পরিবেশ দিবস হিরো’ হিসেবে স্বীকৃতি লাভ করেছেন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"সিকৃবি".*')) AND id<>70812 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড