• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৫ দফা দাবিতে প্রশাসনকে আল্টিমেটাম

চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলনে নতুন মোড়

  চুয়েট প্রতিনিধি

২৩ জুন ২০১৯, ১৯:৩৯
আন্দোলন
চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন (ছবি : দৈনিক অধিকার)

খাবারের মানোন্নয়ন, লোডশেডিং, পরীক্ষার খাতায় কোডিং চালু, সুপার শর্ট চালু সহ ১৫ দফা বিভিন্ন দাবিতে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) নতুন আন্দোলনে মোড় নিচ্ছে।

রবিবার (২৩ জুন) সকালে শিক্ষার্থীরা আন্দোলনের সঙ্গে একাত্মতা রেখে ক্লাস-ল্যাব বর্জন ঘোষণা করে গোলচত্বরে জড়ো হতে থাকে। এসময় শিক্ষার্থীরা দাবি আদায়ে বিভিন্ন প্রতিবাদী স্লোগান দিতে থাকে।

পরে বিকাল ৩টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্য বরাবর তাদের দাবিদাওয়ার সম্বলিত স্মারকলিপি প্রদান করে। এসময় বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ পরিচালকও উপস্থিত ছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আন্দোলনরত এক শিক্ষার্থী জানান, ‘দীর্ঘদিন ধরে শিক্ষার্থীদের মৌলিক অধিকার আদায়ের জন্য চুয়েট প্রশাসনের কাছে দাবি জানিয়ে আসা হচ্ছিল। কিন্তু প্রশাসন কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করে নি। শিক্ষার্থীদের প্রতিনিয়ত আশ্বাস দিয়ে তার প্রতিফলন কখনও দেখানো হয়নি। তার জন্য আগামী ৬ তারিখ পর্যন্ত আল্টিমেটাম দেয়া হয়েছে।’

শিক্ষার্থীদের ১৫ দফা দাবি (ছবি : সম্পাদিত)

এ ব্যাপারে উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘যেসব দাবিদাওয়া স্বল্প সময়ের মধ্যে সমাধান করা সম্ভব তা দ্রুত সমাধান হয়ে যাবে আর অন্যান্য দাবিদাওয়া গুলোরও দ্রুত বাস্তব প্রতিফলন ঘটবে বলে তিনি আশ্বস্ত করেন।’

সাধারণ শিক্ষার্থীদের ১৫ দফা দাবিগুলো হলো- খাবারের মানোন্নয়ন ও ভর্তুকি প্রদান, বিদ্যুৎ সমস্যার স্থায়ী সমাধান, বাসের সংখ্যা ও রুট বৃদ্ধি, টার্ম পরীক্ষার খাতায় কোডিং সিস্টেম চালু, সুপার শর্ট ও ইম্প্রুভমেন্ট সিস্টেম চালু করা, দ্রুততম সময়ের মধ্যে প্রধান ফটক নির্মাণ, ক্যাম্পাসের মুক্ত মঞ্চ নির্মাণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান করার বাধা ধরা নিয়ম বাতিল, কেন্দ্রীয় খেলার মাঠের উন্নয়ন ও খেলাধুলায় বরাদ্দ বৃদ্ধি, ক্যাম্পাসে নির্বিচারে গাছ কাটা বন্ধ ও কারণ দর্শানো, আবাসিক হলগুলোর উন্নয়ন ও সামঞ্জস্যতা বজায় রাখা, মেডিকেল সেন্টার আধুনিকীকরণ, গবেষণায় বরাদ্দ বৃদ্ধি, ক্যাম্পাসে পর্যাপ্ত আলোর ব্যবস্থা ও অযাচিত বন-জঙ্গল পরিষ্কার, চুয়েট হ্রদের সংস্কার ও ওয়াকওয়ে নির্মাণ, দ্রুততর সময়ের মধ্যে ছাত্র সংসদ নির্বাচন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড