• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

নয়দিনেও ক্লাসে ফেরেনি বশেমুরকৃবির শিক্ষার্থীরা

দাবি আদায় হবে কবে?

  বশেমুরকৃবি প্রতিনিধি

১৯ জুন ২০১৯, ২৩:৪৩
বশেমুরকৃবি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

অযৌক্তিক জরিমানা ও অতিরিক্ত ফি আদায় ও অন্যান্য বিষয়ের প্রতিবাদে ঈদুল ফিতরের আগে ছয়দিন ধরে আন্দোলন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) সাধারণ শিক্ষার্থীরা। রমজান মাসে রোজা রেখে আন্দোলনে যোগ দেওয়া সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে আশানুরূপ কোনো উত্তর না পেয়ে ঈদের ছুটিতে চলে যায়।

১৭ জুন ঈদের ছুটি শেষ হয়েছে কিন্তু স্বাভাবিক হয়নি বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি। দাবি আদায়ে আবারও আন্দোলনে নেমেছে সাধারণ শিক্ষার্থীরা। ঈদের ছুটির পর গত তিনদিন ধরে আন্দোলন চলমান। সব মিলিয়ে গত ৯ দিন ধরে ক্লাসের বাইরে শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীদের অভিযোগ, দেশের ১৩তম এই পাবলিক বিশ্ববিদ্যালয়টি স্বায়ত্তশাসনের নামে শিক্ষার্থীদের প্রতি চরম স্বৈরাচারী আচরণ করে যাচ্ছে। পাবলিক বিশ্ববিদ্যালয় হয়েও এখন পর্যন্ত কোর্স ক্রেডিট সিস্টেমে বছরে তিনটি টার্ম শেষ করে। প্রতি টার্ম শুরুর ১৭ দিনের মাথায় ১ম মিড, ১ম মিড শেষ হবার ১৫ দিনের মাথায় ২য় মিড, আবার ২য় মিড শেষ হবার ২৭ দিনের মাথায় ফাইনাল পরীক্ষায় বসতে হয় শিক্ষার্থীদের। এই মিডের মধ্যেও শিক্ষার্থীদের ক্লাস, ল্যাব ক্লাস, কুইজ পরীক্ষা যথারীতি চলতে থাকে। পাশাপাশি ৮০% ক্লাসে উপস্থিত না থাকলে চূড়ান্ত পরীক্ষায় বসতে দেয়া হয় না।

শিক্ষার্থীদের ৩ দফা দাবি গুলো হলো- ৮০% ক্লাসের উপস্থিতি ধরে যে জরিমানা ধরা হয়েছে সেটা বাতিল করতে হবে এবং পরীক্ষা দেওয়ার সর্বনিম্ন উপস্থিতি হার ৬০% করতে হবে, অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিল রেখে এনরোলমেন্ট ফি ১০০০-১২০০ টাকার মধ্যে রাখতে হবে এবং ২টি মিড পরীক্ষার একটি বাদ দিতে হবে এবং পরীক্ষার পর কোন ক্লাস-ল্যাব দেয়া যাবে না।

আন্দোলনরত শিক্ষার্থীদের মতে, দাবি গুলো একদিনের নয়। এবার তারা বদ্ধপরিকর, দাবি মানার পরেই তারা ক্লাসে ফিরে যাবে বলে জানান। তবে শিক্ষার্থীদের এই দাবি আদৌ বাস্তবায়িত হবে কিনা সেটা জানতে হলে অপেক্ষা করতে হবে আরও কিছু সময়। উদ্ভূত পরিস্থিতিতে এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ গ্রহণ করে নি।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"বশেমুরকৃবি".*')) AND id<>69969 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড