• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডুয়েট শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ

  ডুয়েট প্রতিনিধি

১৯ জুন ২০১৯, ১৭:১১
ডুয়েট
নিজেদের উদ্যোগে ডুয়েট শিক্ষার্থীরা সংগ্রহ করেন বিভিন্ন ফলের বীজ (ছবি : দৈনিক অধিকার)

বৃক্ষই জীবন, মানবজীবনের প্রতিটি অংশে বৃক্ষের অবদান অনস্বীকার্য। বৃক্ষ অক্সিজেন দেয় আর কার্বন ড্রাই অক্সাইড গ্রহণ করে। বৃক্ষ খাদ্য দেয়, কাঠ দেয়, মাটির ক্ষয়রোধ করে, সর্বোপরি বৃক্ষ পরিবেশকে সজীব রাখে।

পরিবেশকে সজীব রাখতে বৃক্ষরোপণের এমনই মহৎ উদ্যোগ নিয়েছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ে থেকে ১০ দিনের লং ট্যুরে দেশের বিভিন্ন স্থানে ভ্রমণের পাশাপাশি বিভিন্ন পাহাড়ি স্থানের জন্য নিজেদের উদ্যোগে সংগ্রহ করেন বিভিন্ন ফলের বীজ। যেখানেই ঘুরতে যান সেখানেই রোপণ করেন এই বীজগুলো।

এক শিক্ষার্থী বলেন, পরিবেশ বিপর্যয় থেকে বাঁচতে আমাদের বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। আমার উদ্দেশ্য বৃক্ষরোপণের জন্য মানুষকে উৎসাহিত করা। গ্রিনহাউজ প্রভাব থেকে বাঁচতে, মাটির উর্বরতা বৃদ্ধি করতে, খাদ্যের জোগান দিতে, বিশুদ্ধ বাতাস, দুষিত বাতাস শোষণ করতে গাছ আমাদের সাহায্য করে। আমরা ইতোমধ্যে খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান ও কক্সবাজারসহ বিভিন্ন্ এলাকায় আমাদরে র্কাযক্রম পরিচালনা করেছি, ভবিষ্যতেও আমাদের এ ধরনের র্কাযক্রম অব্যাহত থাকবে।

অন্য আরেক শিক্ষার্থী বলেন, আমরা যেখানেই যাব, সেখানেই পরিত্যক্ত ভূমিতে বীজ বপন করব। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, আমরা ও শিক্ষার্থীরা বিভিন্ন সময় বিভিন্ন পাহাড়ি অঞ্চলে ঘুরতে যাই, আমরা পকেটে করে কিছু বীজ নিয়ে যেতে পারি এবং উপযুক্ত স্থানে সেই বীজগুলো বপন করতে পারি এতে ঐ স্থানের পরিবেশের ভারসাম্য রক্ষা করা সহজ হবে। তাই সকলে আসুন বৃক্ষরোপণ করে পরিবেশ রক্ষার পাশাপাশি নিজেদের ভবিষ্যৎ সুনিশ্চিত করি।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড