• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিইউডিএসের বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন টেক্সটাইল বিশ্ববিদ্যালয়

  চবি প্রতিনিধি

১৬ জুন ২০১৯, ২২:২৮
বিতর্ক উৎসব
ছবি : সংগৃহীত

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে 'চিটাগাং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি' কর্তৃক আয়োজিত দুই দিনব্যাপী বিতর্ক উৎসব- ২০১৯ এ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়।

শনিবার (১৫ জুন) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটে বিতর্কের সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এর আগে ১৪ জুন সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩২ টি দল ও ৯৬ জন বিতার্কিক এই আয়োজনে অংশ নিয়ে সংসদীয় ধারায় প্রিলিমিনারি রাউন্ড সম্পন্ন করে। ফাইনালের জন্য বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ও বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় নির্বাচিত হয়।

ফাইনাল রাউন্ডে বিতর্কের বিষয় ছিলও 'এই সংসদ আন্তর্জাতিক পরিবেশ আদালত প্রতিষ্ঠা করবে'। বিজয়ী দলের বিতার্কিকরা হলেন- শাকিল আহমেদ সাগর, মুজাহিদুর রহমান রুম্মান, নাঈম মাহমুদ। রানার্স আপ হয় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস। এই দলে বিতর্ক করে ইকতেদার সাফওয়ান, মহির মারুফ, ফারহান বিন লিয়াকত। ডিবেটার অফ দ্য টুর্নামেন্ট হন অর্জন ত্রিপুরা। ডিবেটার অফ দ্য ফাইনাল হয় নাঈম মাহমুদ।

বিতর্কের পর আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ড. শিরীণ আখতার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের পরিচালক শাইলা শারমিন, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের উপ-পরিচালক জমির উদ্দিন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপ-সচিব মোহাম্মদ নূরুল্লাহ নূরি, চিটাগাং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির মোডারেটর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক এ বি এম আবু নোমান।

সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এবিএম আবু নোমান চৌধুরী। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত অতিথিগণ পরিবেশ দূষণের মাত্রাতিরিক্ত বৃদ্ধি নিয়ে আশঙ্কা প্রকাশ করেন। পাশাপাশি তারা পরিবেশ বিষয়ক সচেতনতা বৃদ্ধির জন্য আয়োজিত এমন বিতর্ক প্রতিযোগিতাকে একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ মনে করেন।

আয়োজনের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন- আরিফ হোসেন সুজন, সাধারণ সম্পাদক, সিইউডিএস এবং সহআহ্বায়ক হিসেবে আছেন- ইনতিছার বিন ইসমাইল, যুগ্ম সম্পাদক, সিইউডিএস ও সাঈদ বিন মহিউদ্দিন, বিতর্ক সম্পাদক, সিইউডিএস।

দুই দিনব্যাপী আয়োজিত এই বর্ণাঢ্য আয়োজনের সমাপ্তি হয় পুরস্কার বিতরণীর মাধ্যমে। আয়োজনে উপস্থিত অতিথিগণ বিজয়ী বিতার্কিকদের হাতে পুরস্কার তুলে দেন। এছাড়াও আগত বিচারকদের হাতেও সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড