• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাওর ও চর উন্নয়নে জনকল্যাণমূলক প্রকল্প পাশ করা হবে

  বাকৃবি প্রতিনিধি

১৬ জুন ২০১৯, ১৬:১৬
বাকৃবি
বক্তব্য রাখছেন পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান (ছবি : দৈনিক অধিকার)

পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান বলেছেন, বর্তমানে মিঠা পানির অনেক মাছই হারিয়ে যাচ্ছে। নিকট ভবিষ্যতে অন্যান্য দেশের মতো খাঁচায় মৎস্য চাষের দিকে নির্ভর হতে পারে। এ ধরনের পরিস্থিতি দূর করার জন্য আমরা হাওর এলাকায় প্রচুর পরিমাণে পোনা মাছ ছাড়ার ব্যবস্থা করছি। হাওর ও চর উন্নয়নে যেকোনো প্রকল্প পাশ করা হবে যদি তা জনকল্যাণমূলক ও ভূমিহীন কৃষকের জন্য লাভজনক হয়। হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউট কৃষক ও জাতির উন্নয়নে অবদান রাখবে বলে আশা করছি।

রবিবার (১৬ জুন) দুপুর ১২টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের আয়োজনে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে আয়োজিত ‘হাওর ও চর উন্নয়ন আপনার জানা আপনার ভাবনা’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন মন্ত্রী।

সেমিনারে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. লুৎফুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম. এ. মান্নান এমপি। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দীন আহমেদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, পরিকল্পনা কমিশনের সদস্য ও সিনিয়র সচিব অধ্যাপক ড. শামসুল আলম।

ছবি

সেমিনারে উপস্থিত অতিথিরা (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশের হাওর ও চর অঞ্চলে শস্য উৎপাদনের প্রধান প্রধান সমস্যা, সম্ভাবনা ও প্রতিকারের কৌশল নিয়ে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. রকিবুল ইসলাম খান।

উল্লেখ্য, হাওর ও চর এলাকার কৃষি পরিবেশের উপর ধারবাহিক গবেষণা, প্রযুক্তি উন্নয়ন ও কৃষকের জীবন জীবিকার উন্নয়নের লক্ষ্যে গত বছর ২২ জুলাই হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ওই ইনস্টিটিউট থেকে হাওর ও চর এলাকায় ফসল ধারা ও খামার ব্যবস্থার উপর এম.এস, পি.এইচ.ডি. ও পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা প্রদান করা হবে। এছাড়াও কৃষক, বিত্তহীন পুরুষ ও নারীদের আয় বৃদ্ধি ও কর্মসংস্থানের জন্য লাগসই প্রযুক্তি বিস্তারসহ বিভিন্ন সহায়তা প্রদান করা হবে। এক কথায় হাওর ও চরের কৃষকের সঙ্গে গবেষকদের মধ্যে সেতু বন্ধন হিসেবে কাজ করবে হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউট।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড