• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাত্মা গান্ধীর জন্মদিনে ঢাবিতে সাইকেল র‍্যালি

  ঢাবি প্রতিনিধি

১৫ জুন ২০১৯, ১৯:২১
সাইকেল র‍্যালি
ছবি : সংগৃহীত

সাইকেল র‍্যালির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পালিত হলো মহাত্মা গান্ধীর জন্মদিন।

শনিবার (১৫ জুন) সকাল সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এক সাইকেল র‌্যালির উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

বিশ্বের যেখানে মানুষ ইনজাস্টিসের (অবিচার) বিরুদ্ধে আওয়াজ তুলতে চায়, সেখানে মহাত্মা গান্ধী অনুপ্রেরণা হিসেবে কাজ করেন, এই মন্তব্য করে ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেন, ‘আষাঢ়ের প্রথম দিনে সকালে অনেক বৃষ্টি হয়েছে। এর মধ্যেও সাইক্লিস্টদের আগ্রহ দেখে ভালো লাগছে। গান্ধীজির ১৫০ জন্মবার্ষিকীতে উদ্যোগটা নেওয়া হয়েছে বিশ্বব্যাপী, গান্ধীজির অহিংস আন্দোলনের বার্তা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে। আমরা জানি গান্ধীজির বার্তা যেটা অনেককে অনুপ্রাণিত করেছে, তেমনি ভাবে নেলসন ম্যান্ডেলা, মার্টিন লুথার কিংয়ের ক্ষেত্রেও ঘটেছে। যেখানে মানুষ ইনজাস্টিসের বিরুদ্ধে আওয়াজ তুলতে চায়, সেখানে গান্ধীজি তার জন্য অনুপ্রেরণা হন।’

এ সময় অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী, কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন, সহকারী প্রক্টর মো. আবদুর রহিম, সাইক্লিং ক্লাবের সভাপতি ও ডাকসু সদস্য মাহমুদুল হাসান, ক্লাবের সেক্রেটারি নিটল উরমি প্রমুখ।

উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ‘গান্ধীজির জন্মবার্ষিকীতে আমাদের যুবসমাজকে সম্পৃক্ত করে আজকের আয়োজনটি করা হয়েছে। গান্ধীজির যে বার্তা ‘নন-ভায়োল্যান্ট মুভমেন্ট’ (অহিংস আন্দোলন) একটা আদর্শ, সেটি যেন স্মরণে রাখি। এটি যেন সকল আন্দোলনের এক মাত্র পাথেয় হয়। পৃথিবী সমাজ সভ্যতা এগিয়ে যাবে, তবে বাসযোগ্য থাকবে- এটিই ছিল গান্ধীজির দর্শন। আমাদের নতুন প্রজন্মের মধ্যে দীর্ঘদিন ধরে বিষয়টি ক্রিয়াশীল থাকবে সেই প্রত্যাশা রাখি।’

সাইকেল র‌্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে থেকে শুরু হয়ে ফুলার রোড, জগন্নাথ হল হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় সাইক্লিং ক্লাবের সদস্যরা এতে অংশ নেন।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড