• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবির ‘অধিকতর উন্নয়ন প্রকল্প’ বন্ধ চায় ছাত্র ইউনিয়ন

  জাবি প্রতিনিধি

৩০ মে ২০১৯, ১৯:৩৮

শিক্ষার্থী সংশ্লিষ্ট সংগঠনসমূহ তথা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে কোনোরূপ আলোচনা ছাড়াই এবং মতামতের তোয়াক্কা না করেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অধিকতর উন্নয়ন প্রকল্প’ বাস্তবায়নের কাজ শুরু করায় তা বন্ধের দাবি এবং প্রশাসনের নির্লিপ্ত ভূমিকায় তীব্র নিন্দা ও ধিক্কার জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ।

বৃহস্পতিবার (৩০ মে) বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয় ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিগত ২৩ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের জন্য ১৪৪৫ কোটি টাকা অনুমোদন দেয় একনেক। এই প্রকল্পের প্রথম ধাপে ছয়টি আবাসিক হল নির্মাণের জন্য গত ১ মে টেন্ডার আহ্বান করা হয়েছিল। হলগুলো নির্মাণে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে প্রায় ৪০০ কোটি টাকা। দরপত্র আহ্বান, সংগ্রহ, জমাদান ও শিডিউল সংগ্রহে পাবলিক প্রকিউরমেন্ট আইনভঙ্গ করাসহ গত কয়েকদিনে ছাত্রলীগের বিরুদ্ধে কয়েকটি ঠিকাদারি প্রতিষ্ঠানের শিডিউল ছিনতাই ও ভয় দেখিয়ে শিডিউল জমাদানে বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এছাড়াও এমন বড় প্রকল্পে ই-টেন্ডার না করে ম্যানুয়াল প্রদ্ধতি অনুসরণ করাও দূরভিসন্ধিমূলক ষড়যন্ত্রের আভাস দিয়েছে।

বিজ্ঞপ্তি

সংবাদ বিজ্ঞপ্তি

এতে আরও বলা হয়, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ এই ‘মেগা প্রকল্প’ শুরু হওয়ার প্রাক্কালেই দৃশ্যমান এ সকল অনিয়মের অভিযোগ যথাযথভাবে প্রকল্প বাস্তবায়নকে হুমকির মুখে নিক্ষেপ করেছে। বিভিন্ন গণমাধ্যমে এ সংক্রান্ত প্রতিবেদন ও ভুক্তভোগী কর্তৃক লিখিত অভিযোগের পরেও বিশ্ববিদ্যালয় প্রশাসন ও প্রকল্প সংশ্লিষ্টদের উদাসীনতা তাদের স্বৈরতান্ত্রিক মনোভাবের বহিঃপ্রকাশ। শিক্ষার্থী সংশ্লিষ্ট এই প্রকল্প প্রক্রিয়ায় কোনো শিক্ষার্থী প্রতিনিধি না থাকায় শিক্ষার্থীদের মতামত প্রতিফলিত হওয়ার কোনো সুযোগ প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় নেই। 

উদ্ভূত এই পরিস্থিতিতে প্রশাসনের অস্বচ্ছ আচরণও শিক্ষার্থীদের মনে সন্দেহের বীজ বপন করেছে। এমতাবস্থায় ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অধিকতর উন্নয়ন প্রকল্প’কে বিতর্কের উর্ধ্বে রাখতে প্রকল্প সংশ্লিষ্ট সকল প্রক্রিয়া বন্ধ করে শিক্ষার্থীদের মতামত ও শিক্ষার্থী প্রতিনিধিসহ প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করার জোর দাবি জানাচ্ছি। অন্যথায় শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে কঠোর কর্মসূচীর হুঁশিয়ারিও প্রদান করা হয় বিবৃতিতে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড