• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্দোলনের মাঝে সিদ্ধান্তহীনভাবে ঈদের ছুটিতে বশেমুরকৃবি

  বশেমুরকৃবি প্রতিনিধি

২৯ মে ২০১৯, ১৬:২৬
বশেমুরকৃবি
আন্দোলনরত শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

তিন দফা দাবিতে সপ্তাহব্যাপী টানা আন্দোলন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) সাধারণ শিক্ষার্থীরা। অযৌক্তিক জরিমানা, মিড পরীক্ষা বাতিলসহ এনরোলমেন্টের টাকা অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমতা করে ১০০০-১২০০ টাকার মধ্যে রাখার এ তিন দাবি নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে।

অবশেষে কোনো সিদ্ধান্ত ছাড়াই ঈদের ছুটিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টি। অনেকেই ইতোমধ্যে বাড়ির পথ ধরেছে কেউ বা আছে অপেক্ষায়।

ঈদের ছুটি কি সাধারণ শিক্ষার্থীদের এ আন্দোলনের গতি কমিয়ে দেবে? এমন প্রশ্নের জবাবে শিক্ষার্থীরা জানায়, ঈদের ছুটি আন্দোলনকে মন্থর করে দেবার কোনো সম্ভবনা নেই। কেননা দাবিগুলো একদিনের নয়। এবার শিক্ষার্থীরা বদ্ধপরিকর, দাবি মানার পরেই তারা ক্লাসে ফিরে যাবে।

শিক্ষার্থীদের তিন দফা দাবিগুলো হলো-

১. ৮০ শতাংশ ক্লাসের উপস্থিতি ধরে যে জরিমানা ধরা হয়েছে সেটা বাতিল করতে হবে এবং পরীক্ষা দেওয়ার সর্বনিম্ন উপস্থিতি হার ৬০ শতাংশ করতে হবে

২. অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিল রেখে এনরোলমেন্ট ফি ১০০০-১২০০ টাকার মধ্যে রাখতে হবে

৩. ২টি মিড পরীক্ষার একটি বাদ দিতে হবে এবং পরীক্ষার পর কোনো ক্লাস-ল্যাব দেওয়া যাবে না

আন্দোলনকরী শিক্ষার্থীরা অভিযোগ করে জানায়, দেশের ১৩তম এই পাবলিক বিশ্ববিদ্যালয়টি স্বায়ত্তশাসনের নামে শিক্ষার্থীদের প্রতি চরম স্বৈরাচারী আচরণ করে যাচ্ছে। পাবলিক বিশ্ববিদ্যালয় হয়েও এখন পর্যন্ত কোর্স ক্রেডিট সিস্টেমে বছরে তিনটি টার্ম শেষ করে। প্রতি টার্ম শুরুর ১৭ দিনের মাথায় ১ম মিড, ১ম মিড শেষ হবার ১৫ দিনের মাথায় ২য় মিড, আবার ২য় মিড শেষ হবার ২৭ দিনের মাথায় ফাইনাল পরীক্ষায় বসতে হয় শিক্ষার্থীদের। এই মিডের মধ্যেও শিক্ষার্থীদের ক্লাস, ল্যাব ক্লাস, কুইজ পরীক্ষা যথারীতি চলতে থাকে। পাশাপাশি ৮০ শতাংশ ক্লাসে উপস্থিত না থাকলে চূড়ান্ত পরীক্ষায় বসতে দেওয়া হয় না।

নোটিশ মোতাবেক, ৮০ শতাংশের নিচে ক্লাসে উপস্থিত থাকলে তাকে জরিমানা দিয়ে চূড়ান্ত পরীক্ষায় বসতে হবে। শ্রেণিকক্ষে ৭০-৭৯ শতাংশ উপস্থিতি হলে ২০০০ টাকা এবং ৬০-৬৯ শতাংশ উপস্থিতি হলে ৫০০০ টাকা জরিমানা ধার্য্য করা হয়েছে। যা অযৌক্তিক বলে শিক্ষার্থীরা মনে করেন।

সাধারণ শিক্ষার্থীদের এ আন্দোলনের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জানতে চাইলে তারা ঈদের পরে আন্দোলন নিয়ে পদক্ষেপ নেবে বলে জানায়।

এদিকে, বিশ্ববিদ্যালয় প্রশাসন পরপর দুই বার মতবিনিময় সভার আহ্বান জানিয়েও শিক্ষার্থীদের রাজি করাতে ব্যর্থ হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড