• সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

বাকৃবির উপাচার্য পদের জন্য দৌড়ঝাঁপ

  বাকৃবি প্রতিনিধি, মো. শাহীন সরদার ২৩ মে ২০১৯, ১৩:৩৮

বাকৃবি
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) উপাচার্যের চার বছরের মেয়াদকাল শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার। পরবর্তী উপাচার্য কে হবেন তা নিয়ে চলছে নানা জল্পনা কল্পনা। পরবর্তী উপাচার্য নিয়োগকে কেন্দ্র করে ইতোমধ্যেই বিশ্ববিদ্যালয়ের ডজনখানেক শিক্ষক দৌড়ঝাঁপ শুরু করেছেন বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, ২০১৫ সালের ২৪ মে চার বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পান পশুপালন অনুষদের পশু পুষ্টি বিভাগের অধ্যাপক ড. মো. আলী আকবর। এ বছরের ২৩ মে এই উপাচার্যের মেয়াদ শেষ। মেয়াদ কালের শেষ পর্যায়ে এসে অনুষদপ্রীতি, কিছু শিক্ষকদের অতিরিক্ত সুবিধা প্রদান, নিয়ম বহির্ভূত মৌসুমী শ্রমিক নিয়োগসহ নানা অভিযোগ পাওয়া যাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকের সঙ্গে কথা বলে জানা যায়, উপাচার্য হওয়ার দৌড়ে অনেকেই এগিয়ে আছেন। তাদের মধ্যে আছেন- বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. লুৎফুল হাসান, পশু পুষ্টি বিভাগের অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, একোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মনোরঞ্জন দাস, প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. এ. এস. মাহফুজুল বারি, একোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মো. আহসান বিন হাবিব।

বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খানের পূর্বে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন। শিক্ষক সমিতির বর্তমান সভাপতি অধ্যাপক ড. লুৎফুল হাসান এর পূর্বে আরও একবার শিক্ষক সমিতির সভাপতি ও আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছিলেন। এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন।

অধ্যাপক ড. মনোরঞ্জন দাস বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সভাপতি ও পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালকের দায়িত্ব পালন করেছেন। বিশ্ববিদ্যালয়ের ইন্টার ডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (আইআইএফএস) পরিচালক অধ্যাপক ড. এ. এস. মাহফুজুল বারি চার বছর মেয়াদে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উপার্চায ও বাকৃবির শিক্ষক সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

অধ্যাপক ড. মো. আহসান বিন হাবিব বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কাউন্সিলের আহ্বায়ক, প্রক্টর, শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ, অওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সহসভাপতি  ও প্রকৃত আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠনের দাবিদার নীলদলের প্রতিষ্ঠাতা মেম্বার সেক্রেটারি ও সভাপতি হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন।

এছাড়াও উপাচার্য হতে বিভিন্ন মাধ্যমে যোগাযোগ করছেন- বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা ও শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকির, গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সভাপতি ও পোল্ট্রিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সচ্চিদানন্দদাস চৌধুরী, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) সাবেক পরিচালক ড. মো. মঞ্জুরুল আলম, বাকৃবি রিসার্চ সিস্টেমের (বাউরেস) বর্তমান পরিচালক এবং পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম.এ.এম. ইয়াহিয়া খন্দকার, কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আখতার হোসেন চৌধুরী এবং তরুণ অধ্যাপকদের মধ্যে ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ. কে.এম জাকির হোসেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ বিষয়ে বাকৃবি গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা, আবাসিক হলের সুষ্ঠু পরিবেশ রক্ষা করবে এমন ব্যক্তিকেই আমরা উপাচার্য হিসেবে চাই। এছাড়া, একনেকে পাস হওয়া বিশ্ববিদ্যালয়ের ৬৬০ কোটি টাকার বাজেট যেন যথাযথভাবে বাস্তবায়ন হয় সেই দিকেও যেন পরবর্তী উপাচার্যের নজর থাকে। সর্বোপরি আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর আদর্শ ধারণকারী ব্যক্তি যেন উপাচার্য হিসেবে নিয়োগ পান সেই আশা করছি।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"বাকৃবি".*')) AND id<>65003 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড