• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে বন্দি নারীর বার্তা  

  মো. শফিক ইসলাম, খুবি প্রতিনিধি

২২ মে ২০১৯, ১৯:১৩
খুবি
মুক্তমঞ্চে বন্দি নারীর বার্তা (ছবি : দৈনিক অধিকার)

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) মুক্তমঞ্চ। যেখানে প্রতিনিয়ত চর্চা হয় মুক্ত সংস্কৃতি আর মুক্ত ভাবনার। মঞ্চের সামনে গেলে ডানপাশের চারকোণা দেয়ালে চোখে পড়বে চকচকে আর ধারাল দাঁতওয়ালা মুখে নাক, মুখ, চোখবিহীন ভীতসন্ত্রস্ত একটি নারীর চিত্রকর্ম।

চিত্রকর্মটির শিল্পী খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের শিক্ষার্থী রিফাত ইমরান সানি। তিনি তার এই ছবির ব্যাপারে বলেন, সাম্প্রতিক সময়ের নারী ধর্ষণ এবং ইভটিজিংয়ের বাস্তবধর্মী জীবন্ত এ চিত্রকর্মটি যেন কথা বলছে। ভয়ে ভরা কাঁপা গলায় সে বলছে, 'একেকটা হায়েনার বিষাক্ত থাবায় ক্রমশ নিঃশেষ হয়ে যাচ্ছে সম্ভ্রম।'

শিল্পী সানির আশা, সবাই চিত্রকর্মটির মর্মার্থ বুঝতে পারবে এবং মনের কোণে একটা কোণায় ছবিটার একটা শুভ প্রভাব থেকে যাবে অবচেতনভাবেই। ভবিষ্যতে কোনো অপরিচিত মেয়ের গায়ে আপত্তিজনকভাবে হাত দেওয়ার আগেই হাতটা গুটিয়ে নেবে।

তিনি বলেন, কেমন এঁকেছি কীভাবে একেঁছি এটা বড় কথা না। মূল উদ্দেশ্য ছিল সবার সামনে পরিস্থিতিটা তুলে ধরা। আশা করি সবাই নাক মুখবিহীন মেয়েটার জায়গায় নিজের আপনজনকে কল্পনা করবে আর ভবিষ্যতে একজন অপরিচিত মেয়ের অস্বস্তির কারণ হবে না। হায়েনার মুখে সম্ভ্রম হারাবে না আর কোনো নারী। দেশের প্রতিটা দেয়ালে দেয়ালে, কোণায় কোণায় ফুটে উঠুক এমন বাস্তবচিত্র। যে চিত্র আর্তনাদ করে আমার বোনের কষ্টের কথা বলবে। যে চিত্র বজ্রকণ্ঠে উচ্চারণ করবে মুক্তির গান।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড