• রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

যুক্তরাজ্য সফরে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

  খুবি প্রতিনিধি

২১ মে ২০১৯, ১৭:০৩
যুক্তরাজ্য সফর
যুক্তরাজ্যে সফররত খুবি উপাচার্য (ছবি : সংগৃহীত)

যুক্তরাজ্যের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল বর্তমানে যুক্তরাজ্য সফররত রয়েছেন।

প্রতিনিধি দলটি গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে ব্যস্ততম সময় অতিবাহিত করছে। খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক স্যার এন্টন মুসকট ইল্লির সঙ্গে সোমবার (২০ মে) তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করেন। 

এ সময় প্রতিনিধি দলের অন্য দুই সদস্য খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের অধ্যাপক ড. শামীম মাহাবুবুল হক এবং একই ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক ও চলমান আন্তঃমহাদেশীয় সেন্টার ফর সাসটেইনেবল হেলদি অ্যান্ড লার্নিং সিটিজ অ্যান্ড নেইবারহুডস প্রকল্পের বাংলাদেশ কান্ট্রি লিড ড. শিল্পি রায় ছাড়াও প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর প্রফেসর ইয়া পিং ওয়াং উপস্থিত ছিলেন।

উভয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিক্ষা ও গবেষণার বিভিন্ন ক্ষেত্রে দ্বি-পাক্ষিক সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করেন। খুবি উপাচার্য বিশেষ করে আন্তর্জাতিক মানের গবেষণার বিষয়ে গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা প্রত্যাশা করেন। এ বিষয়ে গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সহযোগিতা প্রদানের আশ্বাস দেন এবং তার বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক মানের গবেষণা কার্যক্রমের বিভিন্ন গবেষণাগার, স্থাপনা পরিদর্শন ও অভিজ্ঞতা লাভের সানুগ্রহ সুযোগ প্রদান করেন। 

এ প্রেক্ষিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলটি উক্ত বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক গবেষণা কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সঙ্গে যৌথ গবেষণা কার্যক্রম জোরদার করার কর্মসূচি প্রণয়নের লক্ষ্যে ৪টি দ্বি-পাক্ষিক সভায় মিলিত হন।

এ সফরটির মূল লক্ষ্য হচ্ছে, নগর গবেষণার জন্য বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে কীভাবে অধিকতর সক্রিয় পরিবেশ সৃষ্টি করা যায় তা পর্যালোচনা করা। গুরুত্বপূর্ণ এই সফর খুলনা বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম ত্বরান্বিত করতে নতুন উদ্ভাবনী ধারণা দেবে বলে আশা করা হচ্ছে। উল্লিখিত আন্তঃমহাদেশীয় গবেষণা প্রকল্পের ইমপ্যাক্ট অ্যাক্টিভিটিজের আওতায় এ সফর অনুষ্ঠিত হচ্ছে। 

যুক্তরাজ্য সফরকালে খুবি উপাচার্যের নেতৃত্বে এ প্রতিনিধি দলটি সেখানকার লিঙ্কন বিশ্ববিদ্যালয় সফর করবেন এবং সেখানেও যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম নিয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"খুবি".*')) AND id<>64669 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড