• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কৃষকদের ন্যায্য মূল্যের দাবিতে শাবিপ্রবিতে মানববন্ধন

  শাবিপ্রবি প্রতিনিধি

১৯ মে ২০১৯, ১৭:৫৬
মানববন্ধন
ধানের ন্যায্য মূল্যের দাবিতে শাবিপ্রবিতে মানববন্ধন (ছবি : সংগৃহীত)

কৃষকদের শ্রম ও ধানের ন্যায্য মূল্যের দাবিতে মানববন্ধন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

রবিবার (১৯ মে) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে শিক্ষার্থীরা ‘কৃষক মরে অনাহারে সরকার কি করে!’, কৃষি নির্ভর অর্থনীতি, কৃষকের কেন দুর্গতি!’, ‘কার্ড সিস্টেম বন্ধ হোক, ধান বিক্রির সমান সুযোগ হোক’, ‘ধান যদি পর্যাপ্ত ভারত থেকে আমদানি কেন?’ ইত্যাদি সংবলিত ব্যানার-ফেস্টুন নিয়ে অবস্থান করে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

মানববন্ধন শেষে এক সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করা হয়। এ সময় বক্তব্য রাখেন- সাংস্কৃতিক কর্মী অলক কান্তি বিশ্বাস, রণদা প্রসাদ তালুকদার, শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সহ-সভাপতি তৌহিদুজ্জামান জুয়েল, সাধারণ শিক্ষার্থীদের পক্ষে মীর সাব্বির আহমেদ চৌধুরী, আসিফ মিসবাহ, আবরার সালেকিন রাইহান, সাদিয়া আফরিন প্রমুখ। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন বিভাগের সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন।

এ সময় সমাবেশে উপস্থিত বক্তারা বলেন, চলতি বছর দেশে প্রয়োজনের অতিরিক্ত চাল আমদানি করায় চরম বিপাকে পড়েছে কৃষকেরা। এর ফলে খরচের তুলনায় দেশে উৎপাদিত ধানের দাম অনেক কম পাচ্ছে কৃষকেরা। ফলশ্রুতিতে কৃষকদের বিরাট ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। আমরা দেখেছি, দেশের বিভিন্ন স্থানে কৃষকেরা ইতোমধ্যে ধান ক্ষেতে আগুন ধরিয়ে বাইরে থেকে চাল আমদানির প্রতিবাদ জানায়েছে। এ কারণে যদি কৃষকেরা ধান উৎপাদন বন্ধ করে দেয় তাহলে দেশের বিরাট ক্ষতি হবে। কৃষকদের ধানের মূল্য যতদিন পর্যন্ত বৃদ্ধি করা না হবে ততদিন পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

এক পর্যায়ে সাধারণ শিক্ষার্থীদের পক্ষে কৃষকদের পাশে দাড়াতে পাঁচ দফা দাবি তলে ধরা হয়। দাবি গুলো হলো, ১. ধানের ন্যায্যমূল্য দিয়ে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করতে হবে। ২. মধ্যস্বত্ত্বভোগী দালালদের দৌরাত্ম বন্ধ করতে প্রতি ইউনিয়ন হাটে সরকারি কেন্দ্র খুলে সরাসরি ধান ক্রয় করতে হবে। ৩. ক্ষতিতে ধান বিক্রয় করা কৃষকদের ক্ষতিপূরণ দিতে হবে, বিনা সুদে কৃষককে কৃষি ঋণ দিতে হবে। ৪. দেশে বর্তমানে উৎপাদিত সকল ধান বিক্রির আগ পর্যন্ত সব ধরনের ধান বা চাল আমদানি বন্ধ করতে হবে। ৫. প্রয়োজনে সরকারের পক্ষ থেকে ধান রপ্তানির দ্রুত ব্যবস্থা নিতে হবে।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড