• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রোবায়োটিক ব্যবহারে সচেতন হতে হবে : ড. ফ্রান্সিস মুরে

  বাকৃবি প্রতিনিধি

১৭ মে ২০১৯, ১৭:০২
বাকৃবি
সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় (ছবি : সংগৃহীত)

অ্যান্টিবায়োটিক মানব শরীরের জন্য ক্ষতিকর হওয়ায় এর বিকল্প হিসেবে কৃষকরা এখন প্রোবায়োটিকের দিকে ঝুঁকেছে। প্রোবায়োটিক হলো মাছ চাষে ব্যবহৃত এমন কিছু উপকারী ব্যাকটেরিয়া যা অ্যান্টিবায়োটিকের বিকল্প হিসেবে মাছের রোগ প্রতিরোধ করে।

কিন্তু বর্তমানে বাজারে পাওয়া কিছু প্রোবায়োটিকেও ভেজাল ও ক্ষতিকারক উপাদান রয়েছে। এই ভেজাল প্রোবায়োটিক ব্যবহারে মাছ চাষে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকির সম্ভাবনা। তাই মাছ চাষিদের প্রোবায়োটিক ব্যবহারে সচেতন হতে হবে। সঠিক প্রোবায়োটিক চিনতে হবে।

শুক্রবার (১৭ মে) সকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) আন্তর্জাতিক গেস্ট হাউজে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে পি ডিগ্রী প্রকল্পে কর্মরত যুক্তরাজ্যের স্টারলিং বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. ফ্রান্সিস মুরে এসব কথা বলেন। যুক্তরাজ্যের বায়োটেকনোলজি অ্যান্ড বায়োলজিক্যাল সায়েন্স রিসার্চ কাউন্সিলের অর্থায়নে এ প্রকল্পে কাজ করছেন গবেষক দল।

এ সময় মতবিনিময় সভায় গবেষক দলের সদস্য যুক্তরাজ্যের স্টারলিং বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. এন্ড্রিও ডেসবস, বাকৃবির অ্যাকুয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক, যুক্তরাজ্য ভিত্তিক উন্নয়ন সংস্থা প্র্যাক্টিকাল অ্যাকশনের গবেষক ড. ফারুক উল ইসলাম এবং ওয়ার্ল্ড ফিশের মুহাম্মদ মিজানুর রহমান উপস্থিত ছিলেন। পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে দেশে ভেজাল প্রোবায়োটিক চিহ্নিত ও কৃষক পর্যায়ে সচেতনতা বাড়াতে কাজ করছেন গবেষক দলটি।

এ সময় স্টারলিং বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. এন্ড্রিও ডেসবস বলেন, ‘প্রোবায়োটিক অ্যান্টিবায়োটিকের মতো ক্ষতিকর না। তবে গবেষণায় দেশের বাজারে প্রাপ্ত প্রোবায়োটিকে ক্ষতিকর ব্যাকটেরিয়া এবং রোগ সৃষ্টিকারী জীবাণু পাওয়া গেছে। বাংলাদেশে এই ভেজাল প্রোবায়োটিককে চিহ্নিত করার মতো কৃষক পর্যায়ে কোনো ব্যবস্থা নেই। তাই কৃষক পর্যায়ে সঠিক প্রোবায়োটিক চিহ্নিত করার উপায় এবং সরকারের একটি নীতিমালা তৈরির বিষয়ে গবেষণা করছি আমরা এছাড়া প্রকল্পটির অধীনে ভেজাল প্রোবায়োটিক নিরীক্ষণের বিষয়ে বাংলাদেশ থেকে প্রাথমিক পর্যায়ে পাঁচ জনকে এক্সপার্টে করতে ট্রেনিং দেবে যুক্তরাজ্যের স্টারলিং বিশ্ববিদ্যালয়।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড