• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

ধান কেটে কৃষকদের পাশে শাবি শিক্ষার্থীরা

  শাবিপ্রবি প্রতিনিধি

১৬ মে ২০১৯, ১৭:১৮
শাবিপ্রবি
ছবি : সংগৃহীত

দেশে যখন ধানের দাম কম, তখন কৃষকদের কষ্ট লাঘবে ধান কেটে কৃষকের পাশে দাঁড়ালো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থী। 

বৃহস্পতিবার (১৬ মে) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী আবাসিক হলের পার্শ্ববর্তী এলাকার আব্দুল মতিন নামক এক কৃষকের ধান কেটে দেয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। 

এ দিকে দেশে চাহিদার তুলনায় অতিরিক্ত চাল আমদানি করায় চলতি বছরে ধানের দাম কম হওয়ায় দেশের কৃষকেরা অনেকাংশে বিড়ম্বনায় পড়েছে। এ নিয়ে ইতোমধ্যে ধানক্ষেতে আগুন ধরিয়ে দেশে অতিরিক্ত চাল আমদানির প্রতিবাদ জানিয়েছেন কৃষকেরা। এমতাবস্থায় কৃষকদের পাশে দাঁড়ালো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

এ সময় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ফয়সাল আহমেদ বলেন, গত বছরে প্রাকৃতিক দুর্যোগের কারণে দেশে বড় ধরনের ক্ষতি হয়, বিশেষ করে আবাদি ফসলের কৃষকেরা বিরাট ক্ষতির সম্মুখীন হন। এর প্রেক্ষিতে বাংলাদেশ সরকার ৩২ লক্ষ মেট্রিকটন চাল আমদানি করে যেখানে ক্ষতি হয় ৮ লক্ষ মেট্রিকটন ধান। এর ফলে দেশে ধানের মজুদ বেড়ে যাওয়ায় বর্তমানে কৃষকেরা ধানের দাম পাচ্ছে মণ প্রতি ৫০০-৬০০ টাকা। যেখানে এক মন ধানের জন্য খরচ হয় ৭০০-৮০০ টাকা। এ দিকে সরকার কর্তৃক নির্ধারিত দামে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহের কথা থাকলেও নেওয়া হয়নি তেমন কোনো উদ্যোগ। এমতাবস্থায় দেশের কৃষকেরা হতাশ।

বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সাব্বির আহমেদ বলেন, আসলে আমাদের দেশ কৃষি প্রধান দেশ। দেশে কৃষিকে বাদ দিয়ে দেশের উন্নতি কখনো সম্ভব না। বর্তমানে দেশে ধানের যে দাম তাতে কৃষকেরা বাঁচবে কীভাবে? যদি কৃষকেরা না বাঁচে তাহলে দেশ বাচঁবে কীভাবে? আমরা মনে করি সরকারের অবকাঠামোগত উন্নয়নের পিছনে না ছুটে একটু কৃষির প্রতি নজর দেওয়া উচিত। আসলে দেশের সমস্যাগুলো আমাদের দ্বারা তৈরি হয়। আর এর সমাধান আমদেরই করতে হবে। 
 
এ সময় বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী টিলারগাঁ এলাকার অধিবাসী ও জমির কৃষক আব্দুল মতিন বলেন, আমাদের একবিঘা জমিতে যা খরচ হয় তার তুলনায় ধানের দাম কম হওয়ায় অনেকটাই ক্ষতির সম্মুখীন হতে হয়। যে ধান হয় তার বাজার মূল্য খরচের তুলনায় অনেক কম। আমাদের তো কৃষি কাজের বাইরে কিছু করার নেই, যে এটাতে সুবিধা না হলে অন্য কিছু করি। আপনারাই বলুন, কৃষকের তো ক্ষেত থেকে নিয়ে বাঁচতে হবে, এমন হলে আমরা কোথায় যাব। 

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড