• বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ঢাকা কলেজে একাদশ শ্রেণির ভর্তির তথ্য 

  মো. রাকিবুল হাসান তামিম, ঢাকা কলেজ প্রতিনিধি ১২ মে ২০১৯, ১২:৫০

একাদশ শ্রেণি
ঢাকা কলেজ (ছবি : সংগৃহীত)

সারাদেশের সরকারি-বেসরকারি কলেজে উচ্চ মাধ্যমিকের একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ইতোমধ্যেই প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। বিগত কয়েক বছরের মতো এবারও এসএসসির ফলের ভিত্তিতে কলেজে ভর্তি করা হবে। এসএমএসের পাশাপাশি অনলাইনেও আবেদন করা যাবে। তবে এবার প্রার্থী সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজের জন্য আবেদন করতে পারবে।

প্রকাশিত নীতিমালায় আরও বর্ণিত রয়েছে যে, ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া ১২ মে অর্থাৎ আজ থেকে শুরু হবে এবং শেষ হবে ২৩ মে (যারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবে তাদের ও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে)। আবেদন প্রক্রিয়া শেষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য ১ম পর্যায়ে নির্বাচিতদের তালিকা বা ফল ১০ জুন প্রকাশ করা হবে। ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ক্লাশ শুরু হবে ১ জুলাই থেকে।

একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সব শিক্ষার্থীর স্বপ্ন থাকে একটি ভালো কলেজে ভর্তি হওয়ার। অনেক ক্ষেত্রে তথ্য উপাত্ত যথাযথভাবে না জানার কারণে স্বপ্ন স্বপ্নই থেকে যায়। এরই প্রেক্ষিতে আজ আমরা আপনাদের সামনে তুলে ধরব বাংলাদেশের শীর্ষস্থানীয় এবং ইতিহাস ঐতিহ্যের বিদ্যাপীঠ ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া নিয়ে বিস্তারিত তথ্য। একাদশ শ্রেণিতে ভর্তির আদ্যোপান্ত জানাচ্ছেন দৈনিক অধিকারের ঢাকা কলেজের প্রতিনিধি মো. রাকিবুল হাসান তামিম।

কারা আবেদন করতে পারবে?

ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখায় ২০১৭, ২০১৮, ২০১৯ সালে যেকোনো শিক্ষা বোর্ড হতে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা বাংলা মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা :

আবেদনের জন্য নিম্নে উল্লেখিত বিভাগ অনুসারে নূন্যতম জিপিএ প্রাপ্ত ছাত্ররা ভর্তির আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবে।

বিভাগ অনুযায়ী আবেদনের যোগ্যতা :

১. বিজ্ঞান বিভাগ- ৫.০০

২. ব্যবসায় শিক্ষা বিভাগ - ৪.৭৫

৩. মানবিক বিভাগ- ৪.৫০

কোন বিভাগে আসন সংখ্যা কত?

১. বিজ্ঞান বিভাগ- ৮১০টি

২. ব্যবসায় শিক্ষা বিভাগ - ১৩৫টি

৩. মানবিক বিভাগ - ১৩৫টি

ঢাকা কলেজ

ভর্তি বিজ্ঞপ্তি

আবেদনের সময়সীমা : আবেদন প্রক্রিয়া ১২ মে থেকে শুরু হয়ে ২৩ মে (যারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবে তাদের ও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে) পর্যন্ত।

আবেদন যাচাই বাছাই : ২৪ মে থেকে ২৬ মে পর্যন্ত।

আবেদন প্রক্রিয়া : ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে নতুন শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে এসএমএস অথবা অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে।

এসএসএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া :

SMS এর মাধ্যমে যেভাবে ভর্তির আবেদন করবেন-

SMS এর মাধ্যমে আবেদন শুধুমাত্র টেলিটক প্রি-পেইড সংযোগ থেকে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে। আবেদনের জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এভাবে টাইপ করতে হবে-

CAD ভর্তিচ্ছু কলেজ/মাদ্রাসার EIIN ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর এসএসসি/সমমান পরীক্ষা পাসের সন এসএসসি/সমমান পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর ভর্তিচ্ছু শিফটের নাম ভার্সন কোটার নাম (যদি থাকে)।

এরপর মেসেজটি সেন্ট করতে হবে ১৬২২২ নাম্বারে।

উদাহরণ : CAD 107977 SC DHA 401438 2019 111186009 M B FQ

এখানে 696954- ভর্তিচ্ছু কলেজ/সমমান প্রতিষ্ঠানের EIIN

SC- ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর (Science= SC)

DHA- এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর

123456- আবেদনকারীর এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর

2017- এসএসসি/সমমান পরীক্ষা পাসের সন

1212665968- আবেদনকারীর এসএসসি/সমমান পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর

M- শিফটের নামের প্রথম অক্ষর

B- ভার্সন এর প্রথম অক্ষর

FQ- মুক্তিযোদ্ধা কোটা।

ভর্তিচ্ছু গ্রুপের কিওয়ার্ড :

সাধারণ বোর্ড :

বিজ্ঞান বিভাগের জন্য SC

মানবিকের জন্য HU

ব্যবসা শিক্ষার জন্য BS

ঢাকা কলেজের EIIN নাম্বার - 107977

অনলাইনে আবেদনের প্রক্রিয়া :

অনলাইনে আবেদনের জন্য ওয়েবের ঠিকানা

এছাড়াও ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য ঢাকা কলেজের ওয়েবসাইটে পাওয়া যাবে।

ভর্তি ফি :

ঢাকা কলেজ সরকারি কলেজে হওয়ায় সরকার নির্ধারিত ফির বাইরে টাকা আদায় করা হয় না। একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রেও কোনো ধরনের অতিরিক্ত টাকা গ্রহণ করা হবে না। সরকার নির্দেশিত প্রজ্ঞাপন অনুযায়ী ভর্তি ফি নির্ধারিত হবে। এক্ষেত্রে প্রজ্ঞাপন অনুযায়ী মফস্বল/পৌর (উপজেলা) এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকূল্যে এক হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় ২ হাজার টাকা এবং ঢাকা ছাড়া অন্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি হবে না।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে পাঁচ হাজার টাকার বেশি নিতে পারবে না। ঢাকা মেট্রোপলিটন এলাকায় আংশিক এমপিওভুক্ত বা এমপিও বর্হিভূত শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন ও এমপিও বর্হিভূত শিক্ষকদের বেতন-ভাতা প্রদানের জন্য ভর্তির সময় ভর্তি ফি, সেশন চার্জ ও উন্নয়ন ফি বাবদ বাংলা মাধ্যমে নয় হাজার টাকা এবং ইংরেজি মাধ্যমে সর্বোচ্চ ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। উন্নয়ন খাতে কোনো প্রতিষ্ঠান তিন হাজার টাকার বেশি নিতে পারবে না। এই নির্দেশনা পালন করা হবে।

পছন্দের তালিকায় কেন ঢাকা কলেজে?

মানসম্পন্ন শিক্ষা ব্যবস্থা : ঢাকা কলেজে বর্তমানে একঝাঁক দক্ষ শিক্ষকদের তত্বাবধানে পরিকল্পিতভাবে শিক্ষা প্রদান করা হয়। এক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য নিয়মিত বাধ্যতামূলক ব্যবহারিক ক্লাসের মাধ্যমে হাতে কলমে শিক্ষার প্রতি গুরুত্বারোপ করা হয়।

ছাত্রাবাস/ আবাসন সুবিধা : দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত শিক্ষার্থীদের পড়াশোনার মান নিশ্চিত করতে একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য রয়েছে আবাসন সুবিধা। শেখ কামাল ছাত্রাবাস এবং উত্তর ছাত্রাবাসে ভর্তি পরবর্তী আবেদনের প্রেক্ষিতে নির্দিষ্ট শর্তপূরণ সাপেক্ষে শিক্ষকদের তত্ত্বাবধানে আধুনিক সুযোগ সুবিধাসহ নামমাত্র চার্জে ছাত্রাবাসে থাকার সুযোগ রয়েছে।

পরিবহন সুবিধা : অনাবাসিক শিক্ষার্থীদের যাতায়াতের জন্য রয়েছে চারটি বাস। যার মধ্যে- পদ্মনীল-মিরপুর, শঙ্খনীল-যাত্রাবাড়ী, পুষ্পক-সাইনবোর্ড (নারায়ণগঞ্জ), শঙ্খচিল-রামপুরা রুটে চলাচল করছে প্রতিদিন দুই বার করে।

সর্বোপরি মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে ঢাকা কলেজ প্রশাসন বদ্ধপরিকর। তাই সার্বিক দিক বিবেচনা করে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের জন্য পছন্দের তালিকায় ঢাকা কলেজ রাখতে পারেন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড