• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধর্ষণ-সহিংসতা বন্ধে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি রাবি শিক্ষার্থীদের

  রাবি প্রতিনিধি

১০ মে ২০১৯, ১৩:৫০
রাবি
ষষ্ঠ ইন্দ্রীয়ের উদ্যোগে মানববন্ধন (ছবি : দৈনিক অধিকার)

হত্যা-ধর্ষণের ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও এসব মামলা নিষ্পত্তির জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (৯ মে) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে স্বেচ্ছাসেবী সংগঠন ষষ্ঠ ইন্দ্রীয়ের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে তারা এ দাবি জানান।

এ সময় শিক্ষার্থীরা বেশ কয়েকটি দাবি জানান। তাদের অন্য দাবিগুলো হচ্ছে- প্রত্যেক জেলায় একটি করে ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার প্রতিষ্ঠা করা, সর্বত্র নারী নিরাপত্তা নিশ্চিত করা, নির্ভুল মেডিকেল রিপোর্টের জন্য উন্নত ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠা ও সংশ্লিষ্টদের উপযুক্ত প্রশিক্ষণ প্রদান, বিচারহীনতার সংস্কৃতি বন্ধ করা, ধর্ষণের শিকার নারীদের মেডিকেল পরীক্ষা ও জবানবন্দি গ্রহণের ক্ষেত্রে নারী কর্মকর্তার উপস্থিতি নিশ্চিত করা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলে, প্রতিনিয়ত দেশে ধর্ষণ ও হত্যার মতো ঘটনা ঘটেই চলছে। সম্প্রতি কিশোরগঞ্জে শাহিনুর আক্তার তানিয়াকে ধর্ষণ করে তাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। এ রকম ঘটনা বাংলাদেশে প্রথম নয়। এর আগেও ঘটেছে। বিচারহীনতার সংস্কৃতিই এসব ঘটনার পুনরাবৃত্তি ঘটাচ্ছে।

কর্মসূচিতে বক্তব্য দেন- সংগঠনের সভাপতি নওরীন পল্লবী, সহসভাপতি রায়হানুল হক, যুগ্ম-সাংগঠনিক সম্পাদক রাকিব হোসেন, সাবরিনা তৃষা, মাসুদ রানা, জাকির হোসেন, প্রমুখ।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড