• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

জনপ্রিয় হচ্ছে ‘৯০ মিনিট স্কুলিং’ কার্যক্রম

  আকাশ বাসফোর, শেকৃবি প্রতিনিধি

১০ মে ২০১৯, ১২:৪৮
‘৯০ মিনিট স্কুলিং’ কার্যক্রম
শেকৃবিতে ‘৯০ মিনিট স্কুলিং’ কার্যক্রম (ছবি : দৈনিক অধিকার)

বর্তমানে দেশে শহরাঞ্চলে ফুল, ফল ও সবজির ছাদ বাগান এখন কেবলই সৌখিনতা। অনেক দেশেই পরিবেশ রক্ষা ও নগরের উচ্চ তাপমাত্রা হ্রাস করার লক্ষ্যে বাড়ির ছাদ, বারান্দা, গাড়ি বারান্দা, ফুটপাত, পার্ক, সরকারি খাস ভূমি, বর্জ্য ব্যবস্থাপনার প্রতিটি পর্যায়ে কৃষি উৎপাদন বিশেষ করে উদ্যান ফসল ও বাহারি ফুলের গাছের সমন্বয়ে তৈরি করা হচ্ছে সবুজ নগরায়ন।

তাই এখন আমাদের দেশেও হাঁটি হাঁটি পা পা করে ছাদ বাগানের মাধ্যমে ব্যক্তি পর্যায়ে শহরে সবুজায়ন শুরু হয়েছে, কিন্তু এই বাগান করতে গিয়ে অনেকেই আবার বেশ কিছু কৃষি সমস্যার সম্মুখীন হচ্ছেন।

যেমন-গাছের পাতা কুঁকড়ে যাওয়া, পোকামাকড়ের আক্রমণ, কোন ফসলের কোন রোগের জন্য কোন ওষুধ কার্যকর, গাছ মরে যাওয়া, আশানুরূপ উৎপাদন না হওয়া, কখন কোন গাছের চারা লাগাতে হবে ইত্যাদি। এ জাতীয় নানা সমস্যার সমাধানে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এ এফ এম জামাল উদ্দিনের উদ্যোগে চালু করা হয়েছে ‘৯০ মিনিট স্কুলিং’ নামে বিশেষ সেবা। এ সেবার আওতায় বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে বিভিন্ন ধরনের গ্রাফটিং বা কলমের চারা তৈরি করার কলা কৌশলও শিখানো হচ্ছে হাতে কলমে।

শেকৃবি

‘৯০ মিনিট স্কুলিং’ কার্যক্রমে রয়েছে সরাসরি প্রশ্নোত্তর পর্ব (ছবি : দৈনিক অধিকার)

এ কার্যক্রমের মাধ্যমে কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে আয়োজন করা হয় প্রশ্ন ও উত্তর পর্বের। প্রতি শুক্রবার শেকৃবির কৃষি অনুষদে সকাল ১০টা হতে বেলা সাড়ে ১১টা পর্যন্ত (৯০ মিনিট) চলে এ প্রশ্ন ও উত্তর পর্ব। এ সময় বাগান মালিকরা তাদের সমস্যার কথা জানান এবং অধ্যাপক ড. এ এফ এম জামাল উদ্দিন সেসব সমস্যা সমাধানে পরামর্শ দেন। এ সেবা ফেসবুক লাইভের মাধ্যমে দেওয়া হচ্ছে। ভিডিওগুলো পরবর্তীতে আর্কাইভে থাকছে।

২০১৭ সালের ১ ডিসেম্বর থেকে চালু হওয়া এ স্কুলের কর্মসূচি ক্রমেই জনপ্রিয়তা লাভ করছে। প্রতি শুক্রবার রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে দেড় থেকে দুই শতাধিক মানুষ অংশগ্রহণ করছেন। বাণিজ্যিকভাবে ভাসমান সবজি চাষ, গোলাপ চাষ, পাল্ট নিউট্রিউশন, দেয়াল কার্পেট গাছ, মাটি ও মাটি তৈরি নিয়ে কথা, ক্যাকটাস চাষ, টবে কিভাবে গাছ লাগাতে হয় প্রভৃতি বিষয় সম্পর্কে ক্লাস নেওয়া হয়েছে।

এছাড়া, সমসমায়িক বিষয় নিয়েও আলোচনা করা হচ্ছে। এখানে পুরুষদের পাশাপাশি মহিলাদের উপস্থিতি সবচেয়ে বেশি। শহরের বিভিন্ন শ্রেণির মানুষের সমাগম ছিল এই অনুষ্ঠানে। বিশ্ববিদ্যালয়ে ৯০ মিনিট স্কুলিংয়ের প্রধান উদ্যোক্তা উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আ ফ ম জামাল উদ্দিন বলেন, প্রত্যেক শুক্রবার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি অনুষদে আমাদের এ কার্যক্রম অনুষ্ঠিত হয়ে থাকে। সেখানে কিভাবে সবজি গাছের চারা রোপণ করবেন, কিভাবে জমির মাটি ও সার উপযোগী করবেন, গাছের রোগবালাইসহ গাছের বিভিন্ন ধরনের সমস্যার সমাধান দেওয়া হয়ে থাকে।

শেকৃবি

সমস্যা সমাধানের পরামর্শ দিচ্ছেন অধ্যাপক ড. এ এফ এম জামাল উদ্দিন (ছবি : দৈনিক অধিকার)

ড. জামাল আরও বলেন, ‘এখানে বিভিন্ন শ্রেণির মানুষ আসেন গাছপালা ও শীতকালীন সবজি চাষাবাদ সমস্যা নিয়ে। এখানে সমাধানের দেওয়া হয়ে তাকে। এছাড়াও আমাদের ‘৯০ মিনিট স্কুলিং’ কার্যক্রমে রয়েছে সরাসরি প্রশ্নোত্তর পর্ব।’

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড