• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গণবি বৈধ উপাচার্য আন্দোলন

আন্দোলনে শিক্ষার্থীরা, নির্বাক প্রশাসন!

  গণবি প্রতিনিধি

০৫ মে ২০১৯, ১৫:২৯
গণবি
আন্দোলনরত শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) অনুমোদিত বৈধ উপাচার্যের দাবিতে গেল ৬ এপ্রিল থেকে আন্দোলন করে আসছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গণবি) শিক্ষার্থীরা।

শুরুর দিকে এ আন্দোলন ইউজিসি কর্তৃক উপাচার্যে দাবি থাকলেও বৃহস্পতিবার (২ মে) বর্তমান ভারপ্রাপ্ত উপাচার্য ডা. লায়লা পারভিন বানুর পেছনে এনএসআই, সরকার আছে বলে শিক্ষার্থীদের ‘অন্য কেউ এসে গ্রেফতার করে নিয়ে যাবে’ মর্মে হুমকি দেন। এতে করে ক্ষুদ্ধ হয়ে উঠে আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপরে শিক্ষার্থীরা বর্তমান ভারপ্রাপ্ত উপাচার্য ডা. লায়লা পারভিন বানুর পদত্যাগের দাবি জানিয়ে ৪ মে থেকে আন্দোলনে নামে।

শিক্ষার্থীরা শান্তিপূর্ণ আন্দোলন করে আসলেও মাঝেমধ্যেই মূল ফটকের বাহিরে স্থান হয় শিক্ষকদের। কখনো বৃষ্টি, কখনো প্রচণ্ড উত্তাপের মধ্যেও মূল ফটকের বাহিরেই অবস্থান করতে হয় শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের। চাকরি রক্ষার্থে, বেতন যাতে না কর্তন করা হয় এ কারণে ফার্মগেট, মিরপুর থেকে অনেক কষ্টে সাভারের গণ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসেন অনেক শিক্ষক কর্মকর্তা। শিক্ষার্থীদের আন্দোলনের কারণে অনেক সময় শিক্ষক কর্মকর্তা কর্মচারীদের বিশ্ববিদ্যালয়ের বাদাম তলা, ফুচকা চত্বরে পেপার পড়তে, প্রশাসনিক ভবনের নিকটে রৌদ্রে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। প্রশাসন নির্বাক দৃষ্টিভঙ্গি এবং শিক্ষার্থীদের উপাচার্যের দাবিতে শিক্ষকদের অবস্থা অনেকটাই বেহাল।

গণবি

ক্যাম্পাসের অভ্যন্তরে প্রবেশ করার চেষ্টায় শিক্ষক, কর্মকর্তারা (ছবি : দৈনিক অধিকার)

নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষক জানান, শিক্ষকদের এভাবে মূল ফটকের বাহিরে দাঁড় করিয়ে রেখে ছাত্রদের আন্দোলন করা ঠিক হচ্ছে না। অনেকেই ছোট বাচ্চা নিয়ে রোদে দাঁড়িয়ে আছেন, আবার অসুস্থতা নিয়ে অনেকে বাসের মধ্যে কষ্টে বসে আছেন। আমাদেরই ব্যর্থতা। আমরা শিক্ষার্থীদের নৈতিক শিক্ষা দিয়ে গড়ে তুলতে পারিনি।

গঠনমূলক কর্মসূচি পালনের পরামর্শ দিয়ে এক শিক্ষক জানান, সমস্যাটা যেহেতু প্রশাসনের সঙ্গে, সেহেতু শিক্ষার্থীদের তাদের সঙ্গে আলোচনায় বসে সমাধানের চেষ্টা করা উচিত। প্রত্যাশা করি তারা আমাদের এভাবে দাঁড় করিয়ে না রেখে গঠনমূলক কর্মসূচির মাধ্যমে তাদের সমস্যার সমাধান করবে।

শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের সাময়িক এই বিড়ম্বনায় দুঃখ প্রকাশ করে গণবি ছাত্র পরিষদের উপদেষ্টা মহসীন হোসেন বলেন, শিক্ষকরা আমাদের গুরুজন, তাদেরকে কষ্ট দেওয়া আমাদের উদ্দেশ্য নয়। যেহেতু শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে প্রশাসন আমাদের দাবির প্রতি ভ্রুক্ষেপ করছে না, তাই বাধ্য হয়ে প্রশাসনের ওপর চাপ সৃষ্টি করতে আমরা এ পদক্ষেপ।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) অনুমোদিত উপাচার্যের দাবিতে গেল ৬ এপ্রিল থেকে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। গত ২ মে শিক্ষার্থীদের উপাচার্য কর্তৃক হুমকির পর থেকে এটি উপাচার্যের পদত্যাগ আন্দোলনে রূপ নেয়।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড