• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাড়লো আবেদনের সময়

সমাবর্তন পাচ্ছে জবির ৯ম ব্যাচের শিক্ষার্থীরাও

  মো. আসিফ

০৩ মে ২০১৯, ০৪:২২
জবি
জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রধান ফটক (ছবি : মো. আসিফ)

২০০৭ সালে কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয় তৎকালীন জগন্নাথ কলেজ। দেখতে দেখতে বিশ্ববিদ্যালয়ে পদার্পণের ১ যুগ। ইতোমধ্যে ৮ টি ব্যাচ পরিপূর্ণভাবে তাদের অ্যাকাডেমিক অধ্যায় শেষ করেছে। ৯ম ব্যাচের মাস্টার্স ও ১০ম ব্যাচেরও স্নাতকও শেষ পর্যায়ে। কিছু কিছু বিভাগে সামান্য জট থাকলেও অধিকাংশ বিভাগেই অ্যাকাডেমিক কার্যক্রম রুটিন অনুযায়ী সম্পন্ন হয়েছে।

প্রতিষ্ঠাকালীন সময় থেকে আবাসন সমস্যা, পরিবহণ সমস্যা, ক্যান্টিনের নিন্ম মানের খাবার, ক্লাসরুমের অভাব, সেশনজট, লাইব্রেরির বই স্বল্পতা, বসার জায়গার অভাব, আধুনিক ল্যাবের ঘাটতিসহ নানাবিধ সমস্যায় জর্জরিত এই বিশ্ববিদ্যালয়। সময়ের সঙ্গে সঙ্গে যা বাড়তে থাকে।

সেই সমস্যার মধ্যে নতুন করে একটি বিষয় উঁকি দেয়। আর সেটা হলো সমাবর্তন। স্নাতক কিংবা স্নাতকোত্তর সম্পন্নের পর একজন শিক্ষার্থীর স্বপ্ন থাকে সমাবর্তনে অংশ নেওয়ার। কালো গাউন আর টুপি পড়ে আনুষ্ঠানিকভাবে নিজের শিক্ষা জীবনের অন্যতম একটি অধ্যায়ের সম্মাননা হাতে পাওয়া অন্যরকম একটা অনুভূতির সৃষ্টি করে।

কিন্তু এক যুগের পরিক্রমায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেভাবে সমাবর্তনের আয়োজন কখনোই করতে পারে নি। যার কারণ হিসেবে রয়েছে জায়গার স্বল্পতা, ঘিঞ্জি পরিবেশ এবং অন্যান্য আনুষঙ্গিক পরিস্থিতি। তবে সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ২০১৯ সালের নভেম্বরে প্রথম সমাবর্তন অনুষ্ঠানের ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। সমাবর্তনে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে ২০১২-২০১৩ শিক্ষাবর্ষ পর্যন্ত স্নাতক/ স্নাতকোত্তর ডিগ্রিধারী সকল শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন বলে জানানো হয়।

এরপর ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা এ ব্যাপারে কিছুটা মনঃক্ষুণ্ণ হন। কেননা প্রথম সমাবর্তনের পর ন্যূনতম সময়ের মধ্যে আবার আয়োজন সম্ভব হয় না। যার কারণে ৯ম ব্যাচের সকল শিক্ষার্থীদের মধ্য থেকে একদল প্রতিনিধি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এর সঙ্গে আলোচনায় বসেন। তাদের দাবি উপস্থাপন করেন। যে দাবি ৯ম ব্যাচের সকল শিক্ষার্থীদের দাবি।

শিক্ষার্থীদের দাবি এবং প্রতিনিধি দলের সঙ্গে আলোচনার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এক আদেশে ১ম সমাবর্তনে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অংশগ্রহণ করার সিদ্ধান্ত গ্রহণ করেন। বৃহস্পতিবার (২ মে) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এইও কথা জানানো হয়। সেই সঙ্গে শিক্ষার্থীদের সুবিধার্থে ২০১৯ সালের ১৬ মে পর্যন্ত সমাবর্তনের রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়ানো হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ১৬ মে রাত ১২ টা পর্যন্ত সমাবর্তনে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করা যাবে। এরপর আর সময় বাড়ানো হবে না। আরও বলা হয়, ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের (৯ম ব্যাচ) যে সকল বিভাগের স্নাতক/বিবিএ এর ফল প্রকাশিত হয়েছে এবং যারা ডিগ্রী অর্জন করেছেন তারাও ১৬/০৫/২০১৯ তারিখের মধ্যে সমাবর্তনের রেজিস্ট্রেশন করতে পারবেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড