• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিকৃবিতে ভোক্তা অধিকার শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

  সিকৃবি প্রতিনিধি

২৯ এপ্রিল ২০১৯, ২২:৪১
সিকৃবিতে খাদ্যে ভেজাল প্রতিরোধ কর্মশালা
ভোক্তা অধিকার শীর্ষক কর্মশালায় আগত অতিথিরা (ছবি : দৈনিক অধিকার)

কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি) সিকৃবি শাখা ও সিলেট জেলা ভোক্তা অধিদপ্তরের যৌথ উদ্যোগে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) “খাদ্যে ভেজাল প্রতিরোধ এবং ভোক্তা অধিকার” বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি, অ্যানিম্যাল অ্যান্ড বায়োমেডিকেল সায়েন্সেস অনুষদের নতুন ভবনের ৪র্থ তলায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিওয়াইবি সিকৃবি শাখার উপদেষ্টা ও ডেইরি সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আশিকুজ্জামান এবং মৌলিক ভাষা বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক রাহুল ভট্টাচার্য। সম্মানিত অতিথি হিসেবে ছিলেন কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশের কেন্দ্রীয় সহ সম্পাদক সরোওয়ার্দী শুভ।

এছাড়াও উক্ত কর্মশালার প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগের সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলম ও মো. ফয়েজ উল্লাহ।

সিওয়াইবি সিকৃবি শাখার উপদেষ্টা ডা. আশিকুজ্জামান তার এক বক্তব্যে বলেন, ‘সিওয়াইবির এমন কার্যক্রম অবশ্যই প্রশংসার দাবি রাখে।’ তিনি আরও বলেন, ‘এখানের অনেকেই হয়তো ভোক্তা অধিকার সম্পর্কে ভালোভাবে জানে না। এই কর্মশালার মাধ্যমে তারা নিজেরা যেমন সচেতন হয়েছে তেমনি অন্যদেরও এই বিষয়ে সচেতন করতে পারবে।’

কর্মশালায় অংশগ্রহণকারীদের একাংশ (ছবি : দৈনিক অধিকার)

সিওয়াইবি সিকৃবি শাখার সভাপতি শামসুল আলম রকি বলেন, ‘এই কর্মশালার মাধ্যমে আমরা প্রায় ১০০ শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছে যাতে করে তারা খাদ্যে ভেজালের কুফল সম্পর্কে ক্রেতা ও বিক্রেতা উভয়কেই সচেতন করতে পারে এবং খাদ্যে ভেজাল দেয়া যে বাংলাদেশ আইনে একটি শাস্তিযোগ্য অপরাধ সে সম্পর্কে বিক্রেতাদের অবিহিত করতে পারে।’

কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়।

উল্লেখ্য, কনসাস কনজুমার্স সোসাইটি (সিসিএস) বাংলাদেশ সরকারের সোসাইটি অ্যাক্টে নিবন্ধিত একটি বেসরকারি সংস্থা। ২০১৫ সাল থেকে সংস্থাটি খাদ্যে ভেজাল প্রতিরোধ ও ভোক্তা অধিকার বাস্তবায়নে সচেতনতা সৃষ্টি ও প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টির জন্য সিসিএস ‘কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশ’ (সিওয়াইবি) নামে যুব শাখা পরিচালনা করে। প্রায় ২০টি বিশ্ববিদ্যালয়ে সংগঠনটির শাখা রয়েছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড