• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেকৃবির ফটকের সড়ক যেন মৃত্যুর ফাঁদ

এ পযর্ন্ত প্রাণ হারিয়েছেন ৪ জন শিক্ষার্থী

  শেকৃবি প্রতিনিধি

২৮ এপ্রিল ২০১৯, ১২:২৬
শেকৃবি
শেকৃবির ফটকের সড়ক (ছবি : সংগৃহীত)

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) প্রধান ফটকের সামনের রাস্তায় স্পিড ব্রেকার (গতিরোধক) নেই। ফলে অনিয়ন্ত্রিত যানবহন চলাচলে প্রত্যেক দিন দুর্ঘটনা ঘটনার সম্ভাবনায় আতঙ্কে থাকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ও পথচারীরা।

এছাড়া, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ভেতরে রাস্তাগুলোতে স্প্রিড ব্রেকার না থাকার কারণে লাগামবিহীন মাত্রাতিরিক্ত গতিতে চলছে বহিরাগত যানবাহন এবং ওভারটেকিং করছে অনেক গাড়িচালক। শিক্ষার্থীদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের রাস্তায় স্পিড ব্রেকার নির্মাণের জন্য দাবি জানালেও এ বিষয়ে উদ্যোগ নিতে উদাসীন বিশ্ববিদ্যালয়ের প্রশাসন।

খোঁজ নিয়ে জানা গেছে যে, গত ৬ বছরে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ১ম ও ২য় ফটকের সামনের শেকৃবির ৩ জন ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১ শিক্ষার্থী সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন।

নিহত শিক্ষার্থীরা হলেন- ব্র্যাক বিশ্ববিদ্যালয় ফাহমিদা হক লাবণ্য, শেকৃবির ২০১৩ সালে ৫৮তম ব্যাচের রোসনা আফরোজ রিলা, ২০১৪ সালে ৭৩তম ব্যাচের শাহিন এবং ২০১৫ সালে ৭৪তম ব্যাচের আলিফ। তাদের মধ্যে ১ জন বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এবং বাকি ৩ জন দুই নম্বর ফটকের সামনে নিহত হয়েছেন বলে জানা গেছে।

এই বিষয়ে সাধারণ শিক্ষার্থীরা তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘বর্তমানে এটি ঝুঁকিপূর্ণ স্থানে পরিণত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনের রাস্তাটি। রাস্তা পারাপারের জন্য রাস্তায় নেই কোনো ওভারব্রিজ, ফ্লাইওভার ও স্পিড ব্রেকার। ফলে এখানে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে আসছে। এমনকি এসব দুর্ঘটনায় মারা যাচ্ছে অনেকে। এসব রাস্তায় স্পিড ব্রেকার নির্মাণের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের প্রতি বারবার দাবি জানালেও কতৃপক্ষের কোনো সাড়া পাওয়া যাচ্ছে না।

এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের কতৃপক্ষের কার্যকারী পদক্ষেপ নেওয়া দরকার মনে করছে এসব শিক্ষার্থীরা।

এ দিকে, বিশ্ববিদ্যালয়ের চিফ ইঞ্জিনিয়ার মো. আজিজুর রহমান জানান, বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনের রাস্তায় স্প্রিড ব্রেকার নির্মাণের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসন থেকে ঢাকা সিটি করপোরেশন কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে। সিটি করপোরেশন বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড