• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চালন্দায় চবির ৫০ শিক্ষার্থী ছিনতাইয়ের শিকার, আটক ২

  মাহবুব এ রহমান, চবি

২৭ এপ্রিল ২০১৯, ২১:০৮
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
ছবি : সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস পার্শ্ববর্তী চালন্দা গিরিপথে ছিনতাইয়ের শিকার হয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রায় অর্ধশত শিক্ষার্থী। বন্দুকধারী ছিনতাইকারীদের হামলায় বেশ কয়েক জন আহতও হয়েছেন। এদের মধ্যে গুরুতর আহত একজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়াও এ ঘটনায় জড়িত সন্দেহে ২ জনকে আটক করা হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদ ঝুপড়ির পেছন থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে চালন্দা গিরিপথে এ ঘটনা ঘটে। ঘটনার প্রায় দেড় ঘণ্টা পর তারা ক্যাম্পাসে এসে পৌঁছান।

এ সময় তাদের কাছ থেকে স্বর্ণালঙ্কার, অন্তত ২৫টি মোবাইল, হাতঘড়ি, নগদ প্রায় বিশ হাজার টাকা ও ব্যাগ কেড়ে নেয় ছিনতাইকারীরা।

আহত শিক্ষার্থীরা হলেন- নৃবিজ্ঞান বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের আনোয়ার হোসেন, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের আল-আমিন, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের মনির এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সৌরভ ও স্বচ্ছ।

শিক্ষার্থীদের ওই দলে থাকা নৃবিজ্ঞান বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের আল-আমিন বলেন, ‘আমরা ঘুরতে গিয়েছিলাম প্রায় ৫০ জনের মতো। ওরা প্রথমে ফাঁকা গুলি ছুঁড়ে আতঙ্ক সৃষ্টি করে। এর মধ্যে আনোয়ার ভাই প্রতিরোধের কথা বললে ছিনতাইকারীদের একজন শুনে ফেলে। তখন তাকে ধারালো রামদা দিয়ে আঘাত করা হয়। রক্তাক্ত অবস্থা আমরা তাকে প্রায় দুঘণ্টা কাঁধে করে নিয়ে এসেছি। তার প্রচুর রক্তক্ষরণ হয়েছে। এছাড়া তাড়া বেশ কয়েক রাউন্ড ফাঁক গুলিও ছোঁড়ে। আমাদের মধ্যে অনেককেই আঘাত করা হয়েছে।’

এ দিকে ঘটনার পর বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক মো. আলী আজগর চৌধুরী, সহকারী প্রক্টর লিটন মিত্র, হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাসুম, পুলিশ সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের আভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনী সদস্যরা বিকেল পৌনে চারটার দিকে এক অভিযানে ঘটনাস্থলে যান। সেখান থেকে সন্দেহভাজন ২ জনকে আটক করা হয়।

এ বিষয়ে হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাসুম বলেন, ‘আমরা ঘটনাস্থল পরিদর্শন করে সন্দেহভাজন দুজনকে আটক করেছি। তারা এ ঘটনার সঙ্গে জড়িত কি না কিংবা তাদের বিরুদ্ধে কোনো ধরণের মামলা আছে কি না তা যাচাই বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।’

এ দিকে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক মো. আলী আজগর চৌধুরী বলেন, ‘ঘটনার ব্যাপারে জানার পর আমরা পুলিশসহ ঘটনাস্থলে গিয়েছি। এটা খুব দুর্গম একটি এলাকা, এখানে ছিনতাইয়ের আশঙ্কা ছাড়াও অন্য আশঙ্কাও রয়ে যায়। আর এখানে যদি কোনো শিক্ষার্থী দুর্ঘটনার শিকার হয় তাহলে তাদের এতো দূর থেকে বের করে আনাটাও কষ্ট সাধ্য হবে। অ্যাডভেঞ্চার ঠিক আছে কিন্তু এরকম অনিরাপদ একটা জায়গায় তা কোনোভাবেই কাম্য নয়। তাই আমি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বলবো, তারা যেন নিজেদের নিরাপত্তার বিষয়ে সচেতন থাকে।’

উল্লেখ্য, চালন্দা গিরিপথ মূল ক্যাম্পাস থেকে প্রায় ৫ কিলোমিটার দূর। পুরো সময়টাই দুর্গম গিরিপথ দিয়ে যেতে হয়। অত্যন্ত ভয়ঙ্কর এবং রোমাঞ্চকর একটি পর্যটন স্পট এটি। এই গিরিপথে ঘুরতে প্রায়ই ছিনতাইয়ের শিকার হতে হয় পর্যটকদের। এর আগে গত ১৪ ফেব্রুয়ারি ঘুরতে গিয়ে ছিনতাইয়ের শিকার হন চবির ৩০ শিক্ষার্থী। দুর্গম এলাকা হওয়ায় সেখানে ছিনতাইকারীদের দাপট সবসময়ই বলে জানান শিক্ষার্থীরা।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড