• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাবির আইন ও ভূমি প্রশাসন বিভাগ

আদালতের স্থগিতাদেশ অমান্য করে সভাপতির দায়িত্ব গ্রহণ!

  রাবি প্রতিনিধি

২৬ এপ্রিল ২০১৯, ১৮:৩৮
রাবি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ছবি : সংগৃহীত)

আদালতের অস্থায়ী নিষেধাজ্ঞা অমান্য করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন ও ভূমি প্রশাসন বিভাগে সভাপতি পদে নিয়োগ দেওয়ার অভিযোগ উঠেছে। নিয়োগ পাওয়া আইন বিভাগের সহযোগী অধ্যাপক রফিকুল ইসলাম বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিভাগের সভাপতি পদে যোগদান করেছেন।

এর আগে গত ২১ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী স্বাক্ষরিত চিঠিতে সহযোগী অধ্যাপক মো. রফিকুল ইসলামকে আইন ও ভূমি প্রশাসন বিভাগে প্রেষণে সভাপতি হিসেবে তিন বছরের নিয়োগের আদেশ দেওয়া হয়। চিঠিতে উল্লেখ করা হয় ২৫ এপ্রিল (বৃহস্পতিবার) থেকে তার নিয়োগ কার্যকর হবে। নিয়োগের বিধি অনুযায়ী তিনি বৃহস্পতিবার সকালে বিভাগে যোগদান করেন।

এ দিকে রফিকুল ইসলামকে দেওয়া দায়িত্ব অবৈধ বা বিধি সঙ্গত নয় দাবি করে ২৪ এপ্রিল (বুধবার) ওই বিভাগের সহযোগী অধ্যাপক শাহরিয়ার পারভেজ রাজশাহী সদরের সিনিয়র সহকারী জজ আদালতে মামলা করেন। ওই দিনই আদালত সভাপতির দায়িত্ব গ্রহণে অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা আরোপ করেন।

শাহরিয়ার পারভেজের অভিযোগ, ড. রফিকুল ইসলামকে বিশ্ববিদ্যালয় আইন-১৯৭৩-এর ২৯ ধারা ‘দ্য ফাস্ট স্ট্যাটাস অফ দ্য ইউনিভার্সিটি’-এর ৩-এর ১ ধারা লঙ্ঘন করে দায়িত্ব দেওয়া হয়েছে।

ড. শাহরিয়ার পারভেজ ২০০৯ সালে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন, ২০১০ সালে পদন্নোতি পেয়ে সহকারী অধ্যাপক হন। এরপর ২০১৬ সালে ৪৬৬তম সিন্ডিকেট সভার ৫৯তম সিদ্ধান্ত মোতাবেক তাকে আইন বিভাগ হতে আইন ও ভূমি প্রশাসন বিভাগে স্থায়ীভাবে স্থানান্তর করা হয়। জ্যেষ্ঠতার ভিত্তিতে তিনি সভাপতি হওয়ার যোগ্য দাবি করে এ মামলা দায়ের করেন।

শাহরিয়ার পারভেজ বলেন, 'বেআইনি নিয়োগের বিরুদ্ধে মামলা করেছি। এরই প্রেক্ষিতে সভাপতি নিয়োগে অস্থায়ী আদেশ জারি করেছে আদালত। এ ব্যাপারে সহযোগী অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, ‘আদালতের নিষেধাজ্ঞা হাতে পাওয়ার আগে তিনি যোগদান করেছেন।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড