• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকৃবিতে সারের যথাযথ ব্যবহার শীর্ষক কর্মশালা

মাটির স্বাস্থ্য ঠিক রাখতে সারের ব্যবহার প্রয়োজন

  বাকৃবি প্রতিনিধি

২৬ এপ্রিল ২০১৯, ১৪:৫২
বাকৃবিতে কর্মশালা
ফার্টিলাইজার ম্যানেজমেন্ট ইন এগ্রিকালচার শীর্ষক কর্মশালা (ছবি : সংগৃহীত)

জমির উর্বরতা ধরে রাখার জন্য সারের গুরুত্ব অনেক। সারের লাভজনক ও টেকসই উৎপাদন ব্যবস্থা প্রবর্তন করার মাধ্যমেই ফুড সিকিউরিটি ও সেফটি অর্জন করা সম্ভব।

মাটির স্বাস্থ্য ঠিক রাখতে হলে প্রযুক্তি ব্যবহার করে মাটি নিরীক্ষণ করে সে অনুযায়ী সার ব্যবহার করতে হবে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের সম্মেলন কক্ষে সারের যথাযথ ব্যবহার বিষয়ক কর্মশালায় এসব কথা বলেন কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হামিদুল ইসলাম।

কর্মশালায় ‘মেশিন ভিশন সিস্টেম ফর প্রিসিসন ফার্টিলাইজার ম্যানেজমেন্ট ইন এগ্রিকালচার’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপনের সময় তিনি এসব কথা বলেন।

কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. এহসানুল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. খান মো. হাসানুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাকৃবি রিসার্চ সিস্টেমের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন। কর্মশালার শেষে উন্মুক্ত আলোচনা সভার আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের প্রায় অর্ধ শতাধিক শিক্ষক অংশ নেন। কর্মশালায় স্বাগত বক্তব্য দেন প্রকল্পের সহযোগী গবেষক অধ্যাপক ড. মো. রোস্তম আলী।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড