• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্দোলন শেষে ক্লাসে ফিরছেন চুয়েটের শিক্ষার্থীরা

  চুয়েট প্রতিনিধি

২৩ এপ্রিল ২০১৯, ২২:৩৯
চুয়েট ক্যাম্পাস
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

গত ১৮ বছর ধরে অকার্যকর হয়ে আছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কেন্দ্রীয় ছাত্র সংসদ। সর্বশেষ ২০০২ সালে নির্বাচন হলেও এরপর অজ্ঞাত কারণে আর নির্বাচন দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অবিলম্বে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) কেন্দ্রীয় ছাত্র সংসদ (সিইউকসু) নির্বাচনের দাবিতে টানা চারদিন ক্লাস বর্জন করেছে শিক্ষার্থীরা। দ্রুত নির্বাচনের এক দফা দাবিতে গত ১৭ এপ্রিল (বুধবার) থেকে লাগাতার ক্লাস বর্জনের কর্মসূচি ঘোষণা করে শিক্ষার্থীরা।

ঐ কর্মসূচির ধারাবাহিকতায় মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল থেকেই শিক্ষার্থীরা আন্দোলনের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে জড়ো হতে থাকে। এ সময় বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক, অরাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা শিক্ষার্থীদের আন্দোলনে একাত্মতা পোষণ করেন।

টানা চারদিনের ক্লাস বর্জনের পর মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকালে শিক্ষার্থীদের ক্লাসমুখী ও নির্বাচন সম্পর্কিত বিভিন্ন আলোচনার জন্য বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনে ছাত্র-শিক্ষক এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। নির্বাচন নিয়ে প্রশাসনের দৃশ্যমান অগ্রগতির পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা আগামীকাল থেকে পুনরায় ক্লাসে ফিরে যাবে বলে সিদ্ধান্ত নেয়।

চুয়েট ক্যাম্পাসে আন্দোলনরত শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হকের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। পাশাপাশি বিভিন্ন ডিপার্টমেন্টের শিক্ষকগণও উপস্থিত ছিলেন। শিক্ষার্থীদের পক্ষ থেকে জয়ধ্বনি, চুয়েট ছাত্রলীগ, চুয়েট সাংবাদিক সমিতি, ছাত্র ইউনিয়নসহ অন্যান্য ছাত্র সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সভায় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, 'ছাত্র সংসদ নির্বাচন হোক এটা আমরা সবাই চাই। ইতোমধ্যে গঠনতন্ত্র নীতিমালা প্রণয়নের জন্য কমিটি গঠিত হয়েছে। নির্বাচন নিয়ে চুয়েট প্রশাসন খুবই আন্তরিক। কিন্তু এর জন্য ক্লাস বর্জন কোনোভাবেই কাম্য নয়।'

ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক বলেন, 'শিক্ষার্থীরা আবার ক্লাসে ফিরে যাচ্ছে এজন্য তাদের সাধুবাদ জানাই। আমরা মনে করি বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ থাকা উচিত। ছাত্র সংসদ নির্বাচনের জন্য চুয়েট প্রশাসন স্বপ্রণোদিত হয়ে নিজস্ব উদ্যোগে যাবতীয় কার্যক্রম এগিয়ে নিয়ে যাচ্ছে।

শিক্ষার্থীদের পক্ষ থেকে মো. হাবিবুর রহমান বলেন, পরবর্তী যেই অ্যাকাডেমিক কাউন্সিল বা সিন্ডিকেট মিটিং অনুষ্ঠিত হবে সেখানে যাতে আমাদের গঠনতন্ত্রটি সংশোধন করে আমাদের কাছে পেশ করা হয় সেজন্য অনুরোধ রইলো।'

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড