• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পর্দা নামল চবি আবৃত্তি মঞ্চের ৩ মাসব্যাপী কর্মশালার

  চবি প্রতিনিধি

২১ এপ্রিল ২০১৯, ১৫:৪৫
চবি
আবৃত্তি মঞ্চের কর্মশালা (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় আবৃত্তি সংগঠন চবি আবৃত্তি মঞ্চের তিন মাসব্যাপী প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তি কর্মশালার পর্দা নামল আজ (২১ এপ্রিল। ‘শাশ্বত সুন্দরের অনিবার্য অভ্যুত্থান কবিতা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে গেল ৩ ফেব্রুয়ারি শুরু হওয়া কর্মশালা প্রশিক্ষণার্থীদের নিয়ে ‘বৃন্দ’ প্রতিযোগিতার মাধ্যমে শেষ হয়।

কর্মশালায় উচ্চারণসূত্র, উচ্চারণে আঞ্চলিকতার প্রভাব ও তার প্রতিকার, মঞ্চ-বেতার এবং টেলিভিশন অনুষ্ঠান উপস্থাপনার কলাকৌশল ও মাইক্রোফোনের ব্যবহার, ছন্দ এবং আবৃত্তি নির্মাণের কলাকৌশলসহ আবৃত্তির অন্যান্য বিষয়ে দেশের বিভিন্ন আবৃত্তি শিল্পী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ক্লাস নেন।

এ দিকে প্রশিক্ষণার্থীদের নিয়ে আজকের এই বৃন্দ প্রতিযোগিতায় পাঁচটি গ্রুপ অংশ নেয়। মহান ভাষা শহীদদের নামে এসব গ্রুপের নামকরণ করা হয়। গ্রুপগুলো হলো- সালাম, বরকত, রফিক, জব্বার এবং শফিউল গ্রুপ। এতে রফিক গ্রুপ বৃন্দ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

চবি

প্রশিক্ষণার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

কর্মশালার সার্বিক বিষয়ে তিন মাসব্যাপী এ কর্মশালার আহ্বায়ক মাসুম বিল্লাহ আরিফ দৈনিক অধিকার কেজানান, আবৃত্তি মঞ্চের এই কর্মশালাটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যের অংশ হয়ে গেছে গেল উনিশ বছরে। আমরা রমজানের পূর্বেই চূড়ান্ত পরীক্ষা নিয়ে নেব। আর নির্দিষ্ট নম্বর পেয়ে উত্তীর্ণ প্রশিক্ষণার্রথীদের ঈদের বন্ধের পর বরাবরের মতোই জঁমকালো সমাবর্তনের মাধ্যমে সনদপত্র প্রদান করা হবে।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ ২০০০ সালের ৭ সেপ্টেম্বর প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছর প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তির ওপর কর্মশালা পরিচালনা করে আসছে সংগঠনটি। এবারের দ্বাবিংশ আবর্তনে ১৫০ নিবন্ধিত প্রশিক্ষণার্থী অংশ নিয়েছেন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড