• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

টিএসসিতে সংরক্ষণ করা হলো বঙ্গবন্ধুর দুর্লভ ছবি

  ঢাবি প্রতিনিধি

২০ এপ্রিল ২০১৯, ১৮:০২
টিএসসিতে বঙ্গবন্ধুর দুর্লভ ছবি আনুষ্ঠানিকভাবে উত্তোলনকালে (ছবি : সংগৃহীত)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সংরক্ষণ করা হলো স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি দুর্লভ ছবি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র ছিলেন। তিনি সলিমুল্লাহ মুসলিম হলেরও অনাবাসিক ছাত্র ছিলেন। তবে রাজনৈতিক কারণে ফজলুল হক মুসলিম হলে তিনি অনেক সময় কাটাতেন। রাজনৈতিক আন্দোলন ও সংগ্রামরত ছাত্র ও যুব নেতা শেখ মুজিবুর রহমানের অবিরত বিচরণ ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও প্রান্তে। তার রাজনৈতিক জীবনে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে অনেক ইতিহাস।

ইতিহাসের ধারাবাহিকতা ও টিএসসিতে বঙ্গবন্ধুর শুভ পদার্পণ স্মরণ করার জন্য সেই দিনগুলোর ছবি টিএসসির উপদেষ্টার অফিস কক্ষে উপদেষ্টা অধ্যাপক ড. সৌমিত্র শেখর আনুষ্ঠানিকভাবে উত্তোলন করেন।

এ সময় তিনি বলেন, জাতির পিতা আমাদের চেতনার ধ্রুব তারকা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেসব স্থানে বিচরণ করেছেন তা ইতিহাসের অংশ। সেই স্থান স্মারকের মাধ্যমে অবশ্যই সংরক্ষিত হওয়া প্রয়োজন। টিএসসিতে বঙ্গবন্ধুর আগমনে আমরা গর্বিত। এই গর্ব প্রকাশ এবং ইতিহাস স্মরণ করার জন্য আজ আমরা টিএসসিতে বঙ্গবন্ধুর আগমনের ছবি আনুষ্ঠানিকভাবে উত্তোলন করলাম। এতে টিএসসিতে যারা আসবে, সেই সব শিক্ষার্থী ও অন্যরা অনুধাবন করতে পারবেন যে তারা বঙ্গবন্ধুর পদধুলিতে পবিত্র অঙ্গনে এসেছেন। এটিও গর্বের।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- টিএসসির কর্মকর্তা, উপপরিচালক মিসেস ফারজানা বাসার, সহকারী পরিচালক সুস্মিত জামান, নজীর আহমদ সিমাব, আতাউর রহমান আখন্দ, হারুন অর রশিদ মিয়া, প্রশাসনিক কর্মকর্তা মো. রফিকুল ইসলাম, সেকশন অফিসার মো. মহিউজ্জামান, সহকারী পরিচালক (গ্রেড-২) ফুড সাদিয়া সবুর প্রমুখ।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড