• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবিকে দূষণমুক্ত এলাকা ঘোষণায় আর্থ সোসাইটির স্মারকলিপি

  জাবি প্রতিনিধি

১৯ এপ্রিল ২০১৯, ১৬:১৭
স্মারকলিপি প্রদান
উপাচার্য বরাবর জাবি আর্থ সোসাইটির স্মারকলিপি (ছবি : সংগৃহীত)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে (জাবি) দূষণমুক্ত এলাকা ঘোষণা ও ক্যাম্পাসের সার্বিক পরিবেশ ব্যবস্থাপনার উন্নতির দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে জাবি আর্থ সোসাইটি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সংগঠনটির নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের হাতে এই স্মারকলিপি তুলে দেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, প্রকৃতির অপরূপ লীলাভূমি সবুজ শ্যামল বাংলাদেশের একটি মনোমুগ্ধকর আবাসিক বিশ্ববিদ্যালয় হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। কিন্তু বর্তমানে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে যেখানে সেখানে ময়লা ফেলে বর্জ্যময় ক্যাম্পাস গড়ে তোলা হয়েছে। পর্যাপ্ত পরিমাণে ডাস্টবিন ও পরিচ্ছন্নতাকর্মীর ঘাটতি রয়েছে। জীববৈচিত্র হ্রাস পাচ্ছে। বৃক্ষ নিধন ও গাছ পোড়ানো হচ্ছে। আবাসিক হল, অনুষদ, লাইব্রেরি, টিএসসি স্যানিটেশন ব্যবস্থাকে আরও উন্নত করা জরুরি।

স্মারকলিপিতে আরও বলা হয়, আমাদের উপলব্ধি জাবি প্রশাসনের জরুরি ও গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছাড়া এ ক্যাম্পাসের পরিবেশের মান উন্নত বা রক্ষা সম্ভব নয়।

স্মারকলিপিতে প্রশাসনের নিকট পাঁচটি দাবি তুলে ধরা হয়।

দাবিগুলো হলো-

১। ক্যাম্পাসের বটতলা, শহীদ মিনার, ক্যাফেটেরিয়া, ব্যবসা অনুষদ, টারজান, মুরাদ চত্বর, টিএসসি ও সপ্তম ছায়া মঞ্চ পর্যন্ত ডাস্টবিন স্থাপন করতে হবে ২। শহীদ মিনার, সংশপ্তক চত্বর, সপ্তম ছায়া মঞ্চ, মুক্ত মঞ্চকে ‘পলিউশন ফ্রি এরিয়া (Pollution free area)’ ঘোষণা করতে হবে। মাসের ১টি দিনকে ‘ক্লিন ক্যাম্পাস ডে’ ঘোষণা করতে হবে ৩। লেকগুলোকে পুনঃখনন, লেকের পাড়ে বৃক্ষরোপণ ও বেড়া প্রদান করতে হবে ৪। বটতলা, ক্যাফেটেরিয়া, হল ক্যান্টিন ও টিএসসি বর্জ্যকে যথাসময়ে পরিচ্ছন্ন করার ও বর্জ্য ব্যবস্থাপনা প্লান্টে নিয়ে যাওয়ার ব্যবস্থা করতে হবে। ক্যাম্পাসের সম্মুখে মহাসড়কেও কোনো ময়লা রাখা যাবে না ৫। দয়া করে, চারা গাছ ও ঘন বন নিধন করবেন না। পরিপক্ব গাছ কাটার পূর্বেও উপযুক্ত কারণ দেখালে শিক্ষার্থী ও শিক্ষকরা অবগত হবে। অহেতুক ঘাস ও আগাছা পরিষ্কার করুন কিন্তু জীববৈচিত্র রক্ষার মাধ্যমে ক্যাম্পাসের সার্বিক সৌন্দর্য বৃদ্ধির জন্য দাবি জানাচ্ছি

স্মারকলিপি গ্রহণকালে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, 'আমরা ইতোমধ্যে নোটিশ করেছি এ বিষয়ে।'

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন- সংগঠনটির সভাপতি মোজাম্মেল আহমেদ তানভী, সাধারণ সম্পাদক মো. নয়ন খান, ভূগোল ও পরিবেশ বিভাগের মান্নান আহমেদ, দর্শন বিভাগের রিজভী, পরিবেশ বিজ্ঞান বিভাগের অনিমাসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড