• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভর্তি জালিয়াতি, সিআইডির হাতে ৯১ ঢাবি শিক্ষার্থীর তথ্য

  ক্যাম্পাস ডেস্ক

১৯ এপ্রিল ২০১৯, ১৪:৫৬
ঢাবি সিআইডি
ছবি : সম্পাদিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় জালিয়াতির মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থী ও তাদের সহায়তাকারী ৯১ শিক্ষার্থীর তথ্য পুলিশের অপরাধ বিভাগের (সিআইডি) কাছে হস্তান্তর করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান এ তথ্য নিশ্চিত করেন। গত ২৩ ফেব্রুয়ারি সিআইডির পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে পাঠানো এক চিঠিতে অভিযুক্ত এ সকল শিক্ষার্থীর বিস্তারিত তথ্য চাওয়া হয়। চিঠি প্রাপ্তির ভিত্তিতে এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে সিআইডিকে এসব তথ্য দেয় প্রশাসন।

প্রাপ্ত তথ্যানুযায়ী, অভিযুক্তদের মধ্যে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ১৩ জন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৯ জন, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ৮ জন, অর্থনীতি বিভাগের ৫ জন, মনোবিজ্ঞানের ৫ জন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪ জন, আইন বিভাগের ৪ জন, ইসলামিক স্টাডিজের ৪ জন, পদার্থবিদ্যার ৩ জন, ফার্মেসির ৩ জন, বাংলার ৩ জন, বিশ্বধর্ম ও সংস্কৃতির ৩ জন, ফলিত রসায়নের ২ জন, ইতিহাসের ২ জন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতির ২ জন, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইলেকট্রনিক্সের ২ জন, ফিন্যান্সের ২ জন, মার্কেটিং বিভাগের ২ জন, টেলিভিশন এবং চলচ্চিত্র অধ্যয়নের ২ জন, স্বাস্থ্য অর্থনীতির ২ জন, ফারসি ভাষা ও সাহিত্যের ২ জন এবং সংস্কৃতি বিভাগের দুই শিক্ষার্থী রয়েছেন।

এ ছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা, যোগাযোগ বৈকল্য, হিসাববিজ্ঞান, ইংলিশ ফর আদার ল্যাংগুয়েজ, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান এবং পালি বিভাগসহ আরও বেশ কয়েকটি বিভাগের শিক্ষার্থীর তথ্যও চেয়েছে সিআইডি।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সিআইডি যে সকল তথ্য চেয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- অভিযুক্ত শিক্ষার্থীর পূর্ণ নাম, ঠিকানা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবর্ষ, ইউনিট, বিষয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল, সেমিস্টার ভিত্তিক পরীক্ষার ফল এবং পুনঃভর্তির বিস্তারিত তথ্য।

এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, 'জালিয়াতির মাধ্যমে যারা ভর্তি হয়েছেন, তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। গত সপ্তাহে এমন তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন এলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের করণীয়গুলো বাস্তবায়ন করবে।'

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড