• শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

শেকৃবিতে কুকুর বন্ধ্যাকরণ কার্যক্রম শুরু

  শেকৃবি প্রতিনিধি

১৫ এপ্রিল ২০১৯, ১৯:৩০
কুকুর বন্ধ্যাকরণ ও ভ্যাক্সিনেশন কার্যক্রম
শেকৃবিতে কুকুর বন্ধ্যাকরণ কার্যক্রম (ছবি : সংগৃহীত)

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) বেওয়ারিশ কুকুরের আধিক্য রোধে কুকুরের ভ্যাক্সিনেশন ও বন্ধ্যাকরণ কর্মসূচি শুরু হয়েছে। আগামী বুধবার ১৭ এপ্রিল পর্যন্ত এ কার্যক্রম চলবে।

বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন মহোদয়ের অনুমতি সাপেক্ষে এ কার্যক্রমের সার্বিক পরিচালনা ও তত্ত্বাবধান করছেন সার্জারি অ্যান্ড থেরিওজেনোলজি বিভাগের শিক্ষক ডা. মো. আনোয়ারুল হক।

সোমবার (১৫ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় এ কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। এ সময় আরও উপস্থিত ছিলেন- কোষাধ্যক্ষ ও এএসভিএম অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. মো. আনোয়ারুল হক বেগ, মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. কে. বি. এম. সাইফুল ইসলাম, সহকারী অধ্যাপক ড. আমিনা খাতুন, ডা. নুসরাত জাহান, ডা. শাহ জুঙ্গী ইবনে করিম ও ডা. দেলোয়ার হোসেন। 

এ কর্মসূচি বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করে অভয়ারণ্য এনিম্যাল ওয়েলফেয়ার ফাউন্ডেশন। এতে প্রত্যক্ষভাবে সহযোগিতা করছে এএসভিএম অনুষদের লেভেল -৪, সেমিস্টার -২ এর শিক্ষার্থীরা। 

উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ এ কার্যক্রম পরিদর্শন করে বলেন, 'এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। বেওয়ারিশ কুকুর বন্ধ্যাকরণের এ কার্যক্রমের মাধ্যমে ক্যাম্পাস প্রাঙ্গণে কুকুরের সংখ্যা হ্রাস করা যাবে এবং কুকুর ঘটিত রোগব্যাধি থেকে সহজেই পরিত্রাণ পাওয়া যাবে। শিক্ষার্থীরাও হাতে কলমে অস্ত্রোপচার শেখার সুযোগ পেল।' তিনি ভবিষ্যতেও এ ধরণের জনকল্যাণমূলক কর্মসূচি হাতে নিতে উদ্বুদ্ধ করেন। 

ডা. মো. আনোয়ারুল হক বলেন, আগামী বুধবার (১৭ এপ্রিল) পর্যন্ত এই কার্যক্রম চলবে। তবে কুকুরের আধিক্য থাকলে আরও কয়েকদিন আমরা এ কর্মসূচি বাস্তবায়ন করব। বেওয়ারিশ কুকুরের মাধ্যমে জলাতঙ্কসহ বেশ কিছু মারাত্মক রোগব্যাধি ছড়ানোর সম্ভাবনা থাকে। আশা করি এই কর্মসূচি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী সহ সকলকেই এসব রোগব্যাধি হতে মুক্তি পেতে সহায়তা করবে।'

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"শেকৃবি".*')) AND id<>57886 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড