• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘প্রাণের বন্ধনে বৈশাখ’ স্লোগানে চুয়েটে বাংলা নববর্ষ উদযাপন

  চুয়েট প্রতিনিধি

১৪ এপ্রিল ২০১৯, ১৩:১৬
চুয়েট
বৈশাখী শোভাযাত্রা (ছবি : দৈনিক অধিকার)

দিনব্যাপী বর্ণিল আয়োজনে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ-১৪২৬ উদযাপিত হয়েছে। রবিবার (১৪ এপ্রিল) দিনের প্রথম প্রহরে সকাল আটটায় ‘প্রাণের বন্ধনে বৈশাখ’ শোভাযাত্রার মাধ্যমে দিনব্যাপী নানা কর্মসূচির আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ অসংখ্য শিশুকিশোর অংশগ্রহণ করেন। শোভাযাত্রাটি চুয়েট আবাসিক উত্তর গোল চত্বর থেকে শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে আবাসিকের খেলার মাঠে গিয়ে শেষ হয়। এ সময় উপাচার্য উপস্থিত সকলের সাথে কুশল বিনিময়ের পাশাপাশি সবাইকে বাংলা নববর্ষ-১৪২৬ এর শুভেচ্ছা জানান।

নববর্ষ উপলক্ষে চুয়েট আবাসিক বৈশাখী মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। পহেলা বৈশাখ-১৪২৬ উদযপান পরিষদের আহ্বায়ক ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হকের সভাপতিত্বে এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। এ সময় তিনি পহেলা বৈশাখের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে এক অডিও রেকর্ড উপস্থাপন করেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পুরকৌশল বিভাগের সেকশন অফিসার মোহাম্মদ শওকত আলী।

চুয়েট

বক্তব্য রাখছেন চুয়েট উপাচার্য (ছবি : দৈনিক অধিকার)

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, পহেলা বৈশাখ বাঙালির প্রাণের উৎসব। বৈশাখের সঙ্গে বাঙালির জীবনাচারের একটি ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এই উৎসবকে সর্বজনীনতা দিয়েছে। বিশ্ব ঐতিহ্য সংস্থা ইউনেস্কোর স্বীকৃতি যেন বাংলা নববর্ষের মাহাত্ম্যকে আরও অনেক বাড়িয়ে দিয়েছে। পহেলা বৈশাখ আমাদের সকল অশুভ শক্তিকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার প্রেরণা জোগায়।

গোলচত্বরে দিনব্যাপী শিক্ষার্থীদের অংশগ্রহণে ঝটিকা নৃত্য, গানে গানে বর্ষবরণ, বৈশাখী সাংস্কৃতিক সকাল, বৈশাখী খেলাধুলা (মোরগ লড়াই, হাড়ি ভাঙ্গা, সুই সুতা) প্রভৃতি অনুষ্ঠানের পাশাপাশি শিশুদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান, খেলাধুলা, প্লে-সাইকেলিং, লটারির ড্র, বৈশাখী আলোচনা ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। এছাড়া, বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীদের পক্ষ থেকে পান্তা-ইলিশ, মিষ্টান্ন ও পানীয় এর স্টল দেওয়া হয়।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড