• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৈশাখকে বরণ করতে প্রস্তুত ঢাকা কলেজ

  মোহাম্মদ হাসান তামিম, ঢাকা কলেজ প্রতিনিধি

১৩ এপ্রিল ২০১৯, ১৩:২০
বৈশাখ বরণ
ঢাকা কলেজ (ছবি : সংগৃহীত)

আর একদিন পরই পহেলা বৈশাখ। দরজায় কড়া নাড়ছে বৈশাখী হাওয়া। চৈত্রের শেষে বৈশাখের আগমনী বার্তা যেন প্রতিটি বাঙালির হৃদয় মন স্পর্শ করে দিচ্ছে। নতুনভাবে উদ্দীপ্ত হবার, নতুন করে শুরু করবার এক উজ্বল্য আলোকবর্তিকা যেন বাঙালির রন্ধ্রে রন্ধ্রে আবদ্ধ করে নতুন স্বপ্নের।

বাংলা নববর্ষ বাঙালির প্রাণের উৎসব। নববর্ষের উৎসবের সঙ্গে আমাদের গৌরবময় অতীত ও ঐতিহ্যের নিবিড় সম্পর্ক রয়েছে। আমরা নতুন দিনের স্বপ্ন দেখি, জীবন সুন্দর করে গড়ে তোলার প্রেরণা পাই। ধর্ম-বর্ণ-সম্প্রদায় নির্বিশেষে মানুষে মানুষে সম্প্রীতির বন্ধন সৃষ্টি হয়। আবেগঘন আবর্তের মধ্যে বাংলা নববর্ষ আমাদের জীবনে স্বকীয়তা ও সচেতনতা সৃষ্টি করে—আমাদের আশাবাদী জীবনে নববর্ষ সীমাহীন সম্ভাবনা নিয়ে হাজির হয়। কবিগুরু রবিন্দ্রনাথ ঠাকুরের ভাষায় বলতে হয়-

এসো, এসো, এসো হে বৈশাখ।

তাপসনিশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে,

বৎসরের আবর্জনা দূর হয়ে যাক।

তারই ধারাবাহিকতায় আগামীকাল ১৪ এপ্রিল ইতিহাস ঐতিহ্যের বিদ্যাপীঠ ঢাকা কলেজে বিশাল আয়োজনের মধ্য দিয়ে ‘বাংলা নববর্ষ-১৪২৬’ কে বরণ করে নেওয়া হবে। এ উপলক্ষে কলেজর পক্ষ থেকে আয়োজন করা হয়ছে নানা কর্মসূচির। আলোচনা সভা, নববর্ষের শুভেচ্ছা জ্ঞাপন, ক্যাম্পাসে র‍্যালি, স্বরচিত কবিতাপাঠের আসর, সংগীত ও সংস্কৃতিক অনুষ্ঠানের। নববর্ষ উপলক্ষে কলেজ প্রাঙ্গন চমৎকারভাবে সজ্জিত করা হবে। কলেজের প্রবেশ পথের প্রধান তোরণে ‘বাংলা নববর্ষ’ উপলক্ষে অঙ্কন করা হবে আলপনা। বাংলা নববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালার শুভ উদ্বোধন ঘোষণা করবেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোয়াজ্জম হোসেন মোল্লাহ্।

প্রতিবছরের ন্যায় এবার ও কেন্দ্রীয়ভাবে কলেজে নববর্ষ উদযাপন করার পাশাপাশি বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও বর্ষবরণের নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর, ঢাকা কলেজ প্লাটুন :

বর্ষবরণ উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর, ঢাকা কলেজ প্লাটুনের পক্ষ থেকে নতুন দেয়ালিকা উন্মোচনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ :

ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভার মেট আবু বকর রাজু বলেন, ‘বাংলা নববর্ষ আমাদের জীবনে আসে বিশেষ তাৎপর্য নিয়ে। শত হতাশার মধ্যেও আমাদের আশান্বিত করে। জাতীয় জীবনে নতুন চেতনার সৃষ্টি করে বলে আমরা বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নববর্ষকে বরণ করে নিয়ে গেয়ে উঠি ‘এসো হে বৈশাখ, এসো এসো।’ আমরাও বৈশাখকে বরণ করে নিতে প্রস্তুত। এই উপলক্ষে আমাদের অফিস কক্ষ সাজানো হচ্ছে। রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানও।

ঢাকা কলেজ রাইটার্স ফোরাম :

ঢাকা কলেজ রাইটার্স ফোরামের পক্ষ থেকে পহেলা বৈশাখে আলোচনা অনুষ্ঠান ও মিলন মেলার আয়োজন করা হয়েছে। রাইটার্স ফোরামের আহব্বায়ক মিযানুর রহমান বলেন, ‘আমাদের জাতিসত্তার সঙ্গে এ উৎসবের আমেজ জড়িয়ে আছে। জাতি হিসেবে আমাদের স্বকীয়তার অন্যতম স্মারক এ পয়লা বৈশাখ, বাংলা নববর্ষ। বাংলা নববর্ষ আমাদের ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। বাংলা নববর্ষ আমাদের জন্য নতুন নতুন সম্ভাবনা নিয়ে আসে।’

সর্বোপরি বাংলা নববর্ষকে বরণ করে নিতে প্রস্তুত ঢাকা কলেজ পরিবার। আর নতুন বছরে নতুন সূর্যের উদয়নে সকল ভ্রান্তি আর অমানিশা কেটে গিয়ে সমৃদ্ধির পথে এগিয়ে যাবে বাংলাদেশ। জাতি হিসেবে অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে আমরা হব ঐক্যবদ্ধ, এমন প্রত্যাশা সকলের।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড