• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বর্ষবরণে ভাসানী বিশ্ববিদ্যালয়ে শেষ মুহূর্তের প্রস্তুতি

  সাইফুল মজুমদার

১২ এপ্রিল ২০১৯, ২১:৩৩
ভাসানী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রস্তুতি
বর্ষবরণে ভাসানী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শেষ মুহূর্তের প্রস্তুতি (ছবি : দৈনিক অধিকার)

আর মাত্র এক দিন। তারপরই বাংলা বছরের দিন পঞ্জিকায় যুক্ত হবে আরও একটি নতুন বছর। বাংলা নববর্ষকে বরণ করতে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারায় চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রং-তুলির আঁচড়ে শিক্ষার্থীরা রাঙিয়ে তুলছে মঙ্গল শোভাযাত্রার আয়োজনকে।

বিশ্ববিদ্যালয়ে নেই কোনো চারুকলা বা নাট্যকলা অনুষদ। তবুও প্রস্তুতির কমতি নেই। বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ উদযাপনে প্রতি বছরই বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন বিভাগ ও সংগঠন থেকে নানা আয়োজন থাকে। এবারও তার ব্যতিক্রম নয়। বর্ষবরণ সফল করতে দিন-রাত অক্লান্ত পরিশ্রম করছে বিভিন্ন ক্লাব ও বিভাগের শিক্ষার্থীরা। লক্ষ্য একটাই বর্ণিল আয়োজনে দিনটি উদযাপন।

শুক্রবার (১২ এপ্রিল) সকালে ক্যাম্পাস ঘুরে দেখা যায়, পুরো ধ্রুবতারা প্রাঙ্গণে চলছে বিশাল কর্মযজ্ঞ। ধ্রুবতারা ক্লাবের শিক্ষার্থীরা বৈশাখের মূল আকর্ষণ বাংলার বিলুপ্তপ্রায় ঐতিহ্যকে পুনরায় পরিবেশন করতে লোকজ ঐতিহ্যবাহী মুখোশ, লক্ষ্মী প্যাঁচা, হাতি, ঘোড়া, হরিণ, বাঘ, কবুতর, বাঘের প্রতিকৃতি তৈরি করছে। এছাড়াও অশুভ শক্তিতে প্রতিরোধের প্রতীক হিসেবে মঙ্গল শোভাযাত্রায় ব্যবহারের জন্য মুখোশ, ব্যানার-ফেস্টুন তৈরি করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়য়ের এফটিএনএস বিভাগের শিক্ষার্থী শামসিয়া রুমানা সুস্মি বলেন, ‘মঙ্গল শোভাযাত্রা আয়োজনের জন্য আমরা কয়েকদিন ধরেই কাজ করছি। এ কাজে আমরা সবাই যেমন আনন্দ পাচ্ছি, তেমন কাজও দ্রুত এগিয়ে চলছে।’

এবারের বৈশাখী আয়োজন নিয়ে ধ্রুবতারার সভাপতি আসিফ রেজা বলেন, 'প্রতিবারের ন্যায় এবারও শিক্ষক এবং শিক্ষার্থী মিলে পহেলা বৈশাখ উদযাপন করা হবে। এবারের মঙ্গল শোভাযাত্রায় গ্রাম্য সংস্কৃতিকে ফুটিয়ে তোলার লক্ষ্যে ছেলেরা লুঙ্গি ও গেঞ্জি পরে কৃষক-রাখালের বেশে, অন্যদিকে মেয়েরা সাধারণত শাড়ি পরে কলস কাঁধে শোভাযাত্রাকে সৌন্দর্য মণ্ডিত করবে। সাড়ম্বরে চৈত্র সংক্রান্তি ও বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপনে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।'

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড