• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবিতে জলবায়ু পরিবর্তন মন্ত্রী

'পলিথিনের ব্যবহারে দেশ হুমকির মুখে'

  শাবি প্রতিনিধি

১২ এপ্রিল ২০১৯, ২০:০৭
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন
শাবিপ্রবির অনুষ্ঠানে বক্তব্য রাখছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী (ছবি : সংগৃহীত)

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন (এমপি) বলেছেন, 'পলিথিনের ব্যবহারের ফলে আমাদের দেশ হুমকির মুখে। ধীরে ধীরে আমাদের পরিবেশ ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে। এজন্য আমাদের পরিবেশ রক্ষার্থে পলিথিনের ব্যবহার বন্ধ করতে হবে।'

শুক্রবার (১২ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কেন্দ্রীয় মিলনায়তনে ব্যবসায় প্রশাসন বিভাগের বিশ বছর পূর্তি ও পুনর্মিলনীর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মন্ত্রী আরও বলেন, 'সম্প্রতি সরকার পলিথিন ব্যবহারের বিকল্প হিসেবে পাটের তৈরি ব্যাগের প্রচলন শুরু করতে যাচ্ছে। এজন্য নতুন প্রকল্প হাতে নিয়েছে সরকার।' পরিবেশ রক্ষার্থে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে সকলকে একত্রে কাজ করার আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, ‘দেশকে এগিয়ে নিয়ে যেতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। শিক্ষাগত দিক থেকে দেশকে এগিয়ে নিতেও সরকার কাজ করে যাচ্ছে। বিশেষ করে বিশ্ববিদ্যালয় শিক্ষার মান বাড়ানোর জন্য বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়েছে।'

এ সময় শাবিপ্রবির আসন্ন ১২০০ কোটি টাকার প্রজেক্ট নিয়ে একনেকে খুব শীঘ্রই আলোচনা করা হবে বলে জানান তিনি। পরে তিনি অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।

সম্প্রতি ফেনীতে মাদ্রাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ডের কথা উল্লেখ করে তিনি বলেন, 'নুসরাতের সঙ্গে যে ঘটনাটি ঘটে তা খুবই ন্যক্কারজনক। এই ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় সেজন্য সকলকে একসাথে কাজ করতে হবে।'

এ দিকে উদ্বোধনী অনুষ্ঠানে অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের সভাপতি তানভীর আহমেদ শাকিলের সভাপতিত্বে ও বিভাগের সাবেক শিক্ষার্থী ফয়জুল্লাহ ওয়াসিফের সঞ্চালনায় অনুষ্ঠানে ‘গেস্ট অব অনার’ হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এ সময় উপাচার্য বলেন, 'পথ চলার পর থেকে শিক্ষার মান ও অবকাঠামোসহ সার্বিক দিক দিয়ে যেভাবে বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবার দরকার ছিল সেভাবে এগিয়ে যেতে পারেনি। তবে বিশ্ববিদ্যালয়ে সুশাসন প্রতিষ্ঠা করার জন্য আমরা কাজ করছি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও অবকাঠামো উন্নয়নে চলতি মাসের শেষের দিকে একনেকে ১২০০ কোটি টাকার প্রজেক্ট উঠবে। তবে এ প্রজেক্ট নিয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলো নড়ে চড়ে বসছে বলেও মন্তব্য করেন উপাচার্য। তবে যাতে বিশ্ববিদ্যালয়ে কোন বিশৃঙ্খলা না হয় সেজন্য সকলকে সজাগ থাকার আহ্বান জানান।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্কুল অব ম্যানেজম্যান্ট অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ডিন ও ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান অধ্যাপক ড. মোছাদ্দেক আহমেদ চৌধুরী।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- স্কুল অব ম্যানেজম্যান্ট অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের সাবেক ডিন অধ্যাপক ড. মো নজরুল ইসলাম, ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম, অধ্যাপক ড. মো খায়রুল ইসলাম, অধ্যাপক ড. মাজহারুল হাসান মজুমদার, আল হারামাইন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক এহসানুর রহমান, বারডেম হাসপাতালের সাবেক চিকিৎসক অধ্যাপক ডা. এম ফয়জুদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব ও পুনর্মিলনী অনুষ্ঠানের আহ্বায়ক তানভীর আহমদ তরফদার ও অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের সাধারণ সম্পাদক মনির আহমেদ চৌধুরী। এছাড়া বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী নিজাম উদ্দিন আকন্দ এ সময় শুভেচ্ছা বক্তব্য রাখেন।

আমন্ত্রিত অতিথিরা অনুষ্ঠানে পুনর্মিলনীর সুভেন্যির ‘গ্রাস রুট’ এর মোড়ক উন্মোচন, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ওয়েবসাইট উদ্বোধন ও কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করা হয়। এর আগে সকাল ১০টায় শিক্ষাভবনের সামনে থেকে এ উপলক্ষে এক বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের করা হয়। এতে বিভাগের শিক্ষকবৃন্দ, সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা অংশ নেন।

সন্ধ্যায় হ্যান্ডবল গ্রাউন্ডে কনসার্টের আয়োজন করা হয়। এ সময় দেশসেরা ব্যান্ড অর্থহীন, বিশ্ববিদ্যালয়ের ব্যান্ড রিম, নোঙর, বিভাগের নিজস্ব ব্যান্ড আনাড়ির পরিবেশনা থাকবেন বলে জানান অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের সাধারণ সম্পাদক মনির আহমেদ চৌধুরী।

তিনি আরও জানান, শনিবার (১৩ এপ্রিল) দিনব্যাপী ক্রীড়া প্রতিযোগিতা, ফান প্রোগ্রাম, স্মৃতিচারণ ও বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে। উক্ত আয়োজনের সহযোগিতায় রয়েছে প্রাণ আপ, আড়ং, আল হারামাইন পারফিউম গ্রুপ অব কোম্পানিস।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড