• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুয়েটে জমকালো আয়োজনে ‘স্থাপত্য উৎসব-২০১৯’ উদযাপিত

  চুয়েট প্রতিনিধি

১২ এপ্রিল ২০১৯, ১৮:৪০
চুয়েটে স্থাপত্য উৎসব-২০১৯ উদযাপিত
‘স্থাপত্য উৎসব-২০১৯’ উপলক্ষে আনন্দ র‍্যালি (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) স্থাপত্য বিভাগের আয়োজনে শিক্ষার্থীদের বিদায় ও নবীন বরণ উপলক্ষে ‘স্থাপত্য উৎসব-২০১৯’ উদযাপিত হয়েছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে স্থাপত্য বিভাগের সামনে থেকে এক জমকালো আনন্দ র‌্যালির মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন চুয়েটের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম।

এ সময় শিক্ষার্থীরা রং-বেরঙের স্থাপত্য শিল্পকর্ম ও ফেস্টুন সঙ্গে নিয়ে র‌্যালি মাতিয়ে রাখেন। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ অংশগ্রহণ করেন। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ প্রদক্ষিণ করে স্থাপত্য বিভাগে এসে শেষ হয়। দুপুরে স্থাপত্য ভবন প্রাঙ্গণে এ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জি. এম. সাদিকুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ড. মো. সাইফুল ইসলাম। এছাড়া বিশেষ অতিথি ছিলেন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক ও স্থাপত্য উৎসব-২০১৯ এর আহ্বায়ক এবং স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক কানু কুমার দাশ।

তানভীর আহমেদ ও তন্বী কবিরের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন- স্থপতি আবদুল্লাহ আল মাসুম এবং বিদায়ী ব্যাচের শিক্ষার্থী এস.এম. আহসানুল্লাহ শুভ। এ সময় স্থাপত্য বিভাগের সাবেক চার বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. রবিউল আলম, অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, জনাব সুলতান মাহমুদ ফারুক ও জনাব মোহাম্মদ নাজমুল লতিফ সোহেলকে সম্মাননা প্রদান করা হয়।

এর আগে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৬৫টি টিম নিয়ে ‘ডিজাইন অফ স্পিরিচুয়াল স্পেস’ শিরোনামে একটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) টিম প্রথম, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) টিম দ্বিতীয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সাস্ট) টিম তৃতীয় স্থান অর্জন করে। প্রতিযোগিতায় ২০ জনকে পুরস্কার প্রদান করা হয়।

বিকালে 'ইনডোর এনভায়রনমেন্ট সিমুলেশন' শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চুয়েটের স্থাপত্য বিভাগের প্রভাষক বিপ্লব কান্তি দাশ, চট্টগ্রামের স্থপতি সোহেল মো. সাকুর এবং ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাইনাক ঘোষ।

চার দিনব্যাপী এই উৎসবের মধ্যে রয়েছে সেমিনার, প্রদর্শনী ও কর্মশালা, আলপনা উৎসব, রঙ উৎসব, পহেলা বৈশাখ উদযাপন, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি। উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার বিকালে স্থাপত্য বিভাগের সেমিনার কক্ষে 'ডিজাইন থিংকিং অ্যান্ড ক্রিয়েটিভিটি অব এনভাইরনমেন্টাল পারসেপশন ইন হাউজিং' শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হবে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মাইনাক ঘোষ।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড