• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভাসানী বিশ্ববিদ্যালয়

ইন্টারনেট থেকে বঞ্চিত বঙ্গবন্ধু হলের শিক্ষার্থীরা

  মাভাবিপ্রবি প্রতিনিধি

১০ এপ্রিল ২০১৯, ১৭:৫৯
মাভাবিপ্রবি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল (ছবি : দৈনিক অধিকার)

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) ইউজার বেস ওয়াইফাই ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক শিক্ষার্থীরা। বর্তমানে বঙ্গবন্ধু হলে ওয়্যারলেস রাউটার ওয়াইফাই সংযোগ থাকলেও সংযোগটি দুর্বল ধীরগতি সম্পন্ন এবং স্বল্প রাউটারের কারণে ইন্টারনেট থেকে বঞ্চিত আবাসিক শিক্ষার্থীরা।

জানা যায়, ডিজিটাল বিশ্ববিদ্যালয় গড়ার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের পাঁচটি আবাসিক হলের মধ্যে শহীদ জননী জাহানারা ইমাম হল, আলেমা খাতুন ভাসানী হল এবং জননেতা আব্দুল মান্নান হলে ওয়্যারলেস রাউটার সংযোগ পরিবর্তন করে ইউজার বেস ইন্টারনেট সংযোগ দেওয়া হয়। বাদ পড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও শহীদ জিয়াউর রহমান হল।

বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষার্থীদের অভিযোগ, হলে যে ওয়্যারলেস রাউটার ওয়াইফাই আছে তা আসলে অকার্যকর। রাউটারের আশেপাশের দুই-একটি রুম ছাড়া বাকি রুমগুলোতে ইন্টারনেট সংযোগ পাওয়া যায় না। দুই-একটি রুমে ইন্টারনেট পেলেও তা স্বল্প গতিসম্পন্ন। কয়েকদিন পরপর ইন্টারনেট সংযোগ বিছিন্ন হয়ে পড়ে। অনেক সময়ই এর নেটওয়ার্ক পাওয়া যায় না। ইন্টারনেট ব্যবস্থা ভালো না হওয়ায় বিভিন্ন তথ্য সেবা থেকে পিছিয়ে পড়ছে শিক্ষার্থীরা। বিষয়গুলো একাধিকবার হল কর্তৃপক্ষকে জানানো হলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। অন্যান্য হলের শিক্ষার্থীরা যেখানে উচ্চগতির ইউজার বেস ইন্টারনেট সেবা পাচ্ছে। সেখানে বঙ্গবন্ধু হলের শিক্ষার্থীরা উচ্চগতির ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত। এর কারণ হল প্রশাসনের ব্যর্থতা ও উদাসীনতাকে দায়ী করছে শিক্ষার্থীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক ৪র্থ বর্ষের আবাসিক হলের এক শিক্ষার্থী বলেন, হলের ওয়াইফাই ব্যবস্থা অনেক খারাপ। রাউটারের দূরবর্তী রুমগুলোতে একবারেই ইন্টারনেট সংযোগ পাওয়া যায় না। ফলে আমরা আমাদের প্রজেক্ট ও থিসিসের কাজ করতে পারি না। আধুনিক বিজ্ঞান ও বিভিন্ন তথ্য সেবা থেকে পিছিয়ে পড়ছি। পুরো দেশ যখন তথ্যপ্রযুক্তির দিকে এগিয়ে যাচ্ছে আমরা ক্রমশই সেখানে পিছিয়ে যাচ্ছি। আমাদের প্রতি প্রশাসনের এই অবহেলা কখনোই মেনে নেওয়া যায় না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের সেকশন অফিসার মো. হাছনাত রশীদ খান বলেন, বঙ্গবন্ধু হলের রাউটারগুলোতে বর্তমানে ব্যবহারকারী বেশি হওয়ায় সব শিক্ষার্থীদের ইন্টারনেট সেবা কিছুটা বিঘ্নিত হচ্ছে। আমরা বঙ্গবন্ধু হল প্রশাসনকে প্রস্তাব করেছি শিক্ষার্থীদের ইউজার বেস ইন্টারনেট সেবা দেওয়ার জন্য, কিন্তু হল প্রশাসন প্রয়োজনীয় যন্ত্রপাতি না দেওয়ায় এবং সেবা নিতে অনাগ্রহ প্রকাশ করায় আমরা শিক্ষার্থীদের ইউজার বেস ইন্টারনেট সুবিধা দিতে পারিনি।

তিনি আরও জানান, বর্তমানে ইউজিসি প্রকল্পের আওতাধীন আমরা পুরো বিশ্ববিদ্যালয়কে উচ্চগতির ইউজার বেস ইন্টারনেট সেবায় আনতে কাজ করে যাচ্ছি। এপ্রিল মাসের মধ্যেই পুরো বিশ্ববিদ্যালয় জুড়ে নতুন ইন্টারনেট সংযোগ উদ্বোধন করা হবে।

বঙ্গবন্ধু হলের প্রভোস্ট (ভারপ্রাপ্ত) ড. মো. নূরুল ইসলাম বলেন, আইসিটি সেল থেকে ইউজার বেস ইন্টারনেট সংযোগ প্রস্তাব দেওয়ার সময় আমি দায়িত্বে ছিলাম না। বর্তমানে ওয়্যারলেস রাউটার ইন্টারনেট থেকে হলে শিক্ষার্থী সংখ্যা বেশি হওয়ায় ছাত্ররা সব রুমে ইন্টারনেটের গতি ঠিকভাবে পাচ্ছে না বলে আমি শুনেছি। আইসিটি সেল ও ছাত্রদের সঙ্গে কথা বলে বিষয়টি খুব দ্রুত সমাধান করার চেষ্টা করছি।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড