• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নোবিপ্রবিতে শিক্ষক নিয়োগ, ধোঁয়াশায় পরিকল্পনা কমিটি!

  নোবিপ্রবি প্রতিনিধি

০৯ এপ্রিল ২০১৯, ১৯:১৩
নোবিপ্রবি ফটক
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ছবি : দৈনিক অধিকার)

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) কৃষি বিভাগের শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ উঠেছে। শিক্ষক নিয়োগের জন্য পরিকল্পনা কমিটি গঠন করা হলেও, শিক্ষক নিয়োগের বিষয়ে তারা রয়েছেন ধোঁয়াশায়। বিভাগের সহযোগী অধ্যাপকের তিন পদে ১৪ জন প্রার্থী আবেদন করেন। কিন্তু মৌখিক পরীক্ষায় তিনটি পদের বিপরীতে মাত্র তিনজনকে ডাকা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী, কোন বিভাগে নতুন শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ওই বিভাগে একটি পরিকল্পনা কমিটি গঠন করা হয় এবং পরিকল্পনা কমিটির মতামতের আলোকে শিক্ষক নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে যেসব পদে যতটা আবেদন জমা পড়ে, ওই আবেদনগুলো রেজিস্টার শাখা থেকে সংশ্লিষ্ট পরিকল্পনা কমিটির কাছে পাঠানো হয়। ওই কমিটি আবেদনের খুঁটিনাটি যাচাই-বাছাই করে যোগ্য প্রার্থীর তালিকা করে তা বিশ্ববিদ্যালয়ের সংস্থাপন শাখায় পাঠায়। সেখান থেকে যোগ্য প্রার্থীদের কাছে মৌখিক বা লিখিত পরীক্ষায় অংশগ্রহণের চিঠি পাঠানো হয়।

বিভাগের শিক্ষকদের অভিযোগ, শিক্ষক নিয়োগে বিভাগের পরিকল্পনা কমিটির সঙ্গে কোনো ধরনের আলোচনা করা হয়নি। এর মধ্য দিয়ে আইনের গুরুতর লঙ্ঘন করা হয়েছে। বিভাগের চেয়ারম্যান গাজী মো. মহসিন একক সিদ্ধান্তে শিক্ষক নিয়োগে যাবতীয় উদ্যোগ গ্রহণ করেছেন।

বিভাগটির সহকারী অধ্যাপক সোহরাব হোসাইনকে প্লানিং কমিটির সদস্য হিসেবে কোনো চিঠি বা নোটিশের বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি জানান, প্লানিং কমিটির সদস্য হিসেবে তাকে একটি চিঠি পাঠানো হয়েছে। একই বিভাগের আরেকজন সহকারী অধ্যাপক কাউসার হোসেন বলেন, সহকারী বা সহযোগী উভয় কমিটির সদস্য হওয়া সত্যেও কোনটিতেই তার মন্তব্য নেওয়া হয়নি এবং তিনি যাচাই বাছাই সম্পর্কে কিছুই জানেন না।

শিক্ষকদের অভিযোগের বিষয়ে কৃষি বিভাগের চেয়ারম্যান গাজী মো. মহসিন বলেন, 'প্রভাষক এবং সহকারী অধ্যাপক নিয়োগের ক্ষেত্রে পরিকল্পনা কমিটির প্রয়োজন হয়। কিন্তু সহযোগী অধ্যাপক পদে নিয়োগে জুনিয়র শিক্ষক দিয়ে পরিকল্পনা কমিটি করার সুযোগ নেই। তাই তিনিই নিয়ম অনুযায়ী সব আবেদন যাচাই-বাচাই করে ১৪ জনের মধ্য থেকে তিনজনকে নির্বাচন করেছেন। এই তিনজনের মধ্যেও কেউ অযোগ্য বিবেচিত হলে তাকে নিয়োগ দেয়া হবে না।'

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড