• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক কনফারেন্সে নজরুল বিশ্ববিদ্যালয়ের ৪ মেধাবী

  জাককানইবি প্রতিনিধি

০৬ এপ্রিল ২০১৯, ১৮:৫৫
৪ শিক্ষার্থী
নজরুল বিশ্ববিদ্যালয়ের ৪ মেধাবী শিক্ষার্থী (ছবি : সংগৃহীত)

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) লাইফ সায়েন্স অনুষদের উদ্যোগে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাডভান্সমেন্ট ইন লাইফ সায়েন্স’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪ মেধাবী শিক্ষার্থী।

শুক্রবার (৫ এপ্রিল) মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের মিলনায়তনে সম্মেলন শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- টাঙ্গাইল সদর আসনের মাননীয় সংসদ সদস্য ও বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড সদস্য আলহাজ্ব মো. সানোয়ার হোসেন। মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন লাইফ সায়েন্স অনুষদের ডিন এবং কনফারেন্সের আহ্বায়ক অধ্যাপক ড. এ.এস.এম সাইফুল্লাহ্।

সম্মেলনে বিদেশি গবেষক ও অধ্যাপকদের পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীগণ পরিবেশ বিজ্ঞান ও সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সাথে সম্পর্কিত পরিবেশ নিরাপত্তা ও ঝুঁকি হ্রাস, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, প্রাকৃতিক সম্পদের ব্যবহার ও ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন ও উপযোজন; অপরাধ তত্ত্ব ও পুলিশ বিজ্ঞান বিভাগের (সিপিএস) সাথে সম্পর্কিত উদ্ভাবনমূলক পুলিশিং, জৈব সন্ত্রাসবাদ, অপরাধ ও জাস্টিস, কারাগার, জেল এবং সংশোধন, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগ (বিএমবি) ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশনাল সায়েন্স বিভাগ ও ফার্মেসি বিভাগে সম্পর্কিত নানা বিষয়ের ওপর মোট চারটি টেকনিক্যাল সেশনে ১২০টি প্রবন্ধ পাঠসহ ৮৩টি পোস্টার উপস্থাপিত হয়।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ম ব্যাচের (২০১৫-১৬ শিক্ষাবর্ষ) শিক্ষার্থী তোহিদুর রহমান তুহিন, নাজমুন্নাহার নিপা, মহসিনা আক্তার ও নাদিরা ইসলাম সম্মেলনে অংশগ্রণ করেন। বিভাগের সহকারী অধ্যাপক মো. নকিবুল হাসান খানের তত্ত্বাবধানে চারজনের মোট ৩টি (১টি যৌথ) পোস্টার ও প্রবন্ধ-সাসটেইনেবল ইউজ অফ সোলার এনার্জি অফ রেসিডেন্টশিয়াল সেক্টর ইন বাংলাদেশ (Sutainable Use of Solar Energy of Residential Sector in Bangladesh), সাসটেইনেবল ম্যানেজমেন্ট অফ হোয়াইট ক্লে অফ বাংলাদেশ (Sustainable Management of White Clay of Bamgladesh) এবং সাসটেইনেবল ইউটিলাইজেশন অফ প্ল্যাস্টিক ওয়েস্ট ফর এনভায়রনমেন্টাল সেইফটি ইন বাংলাদেশ (Sustainable Utilization of Plastic Waste for Environmental Safety in Bangladesh) উপস্থাপিত হয়।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড