• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুটেক্সের বঙ্গবন্ধু ভবন ও সমস্যার সমাধান

  বুটেক্স প্রতিনিধি

০৫ এপ্রিল ২০১৯, ১৯:২৫
বুটেক্সের বঙ্গবন্ধু অ্যাকাডেমিক ভবন
বুটেক্সে নির্মাণাধীন বঙ্গবন্ধু অ্যাকাডেমিক ভবন (ছবি : দৈনিক অধিকার)

রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) নির্মিত হচ্ছে ১৫ তলা বিশিষ্ট সুবিশাল অ্যাকাডেমিক ভবন। জাতির জনকের উপাধির সাথে মিলিয়ে এর নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু ভবন’।

নানা সমস্যায় জর্জরিত দেশের একমাত্র টেক্সটাইল বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয় বুটেক্স। প্রায় আড়াই হাজার শিক্ষার্থী এখানে পড়াশোনা করে। ক্লাসরুম সংকট, আবাসিক হল সমস্যা, ল্যাবের সমস্যা ও ক্যান্টিনের সমস্যা সহ নানারকম সমস্যায় ভুক্তভোগী এখানকার শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের জন্য বরাদ্দ জায়গা তুলনামূলক ভাবে কম হওয়ায় এসব সমস্যা সমাধানে ১৫তলা অ্যাকাডেমিক ভবন ‘বঙ্গবন্ধু ভবন’ নির্মাণের পরিকল্পনা নেয় প্রশাসন। আগামী ডিসেম্বরে যার নির্মাণ শেষ হওয়ার কথা।

নির্মাণ কাজ শেষ হলে বঙ্গবন্ধু ভবন থেকে কি কি সুবিধা পাওয়া যাবে এ বিষয়ে দৈনিক অধিকারের প্রতিনিধির সঙ্গে কথা হয় নির্বাহী প্রকৌশলী ইঞ্জিনিয়ার মোঃ ফজলুল হকের। এ সময় তিনি প্রতি তলা অনুযায়ী কোথায় কি কি সুবিধা পাওয়া যাবে তা উল্লেখ করেন।

যেসকল সুবিধা পাওয়া যাবে :

১. গ্রাউন্ড ফ্লোরের ১৫ হাজার ২২৫ বর্গফুটে থাকছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় চিকিৎসা কেন্দ্র, বিশাল বড় ল্যাব এবং সম্মুখ ভাগে ব্যাংক থাকবে। ২. বেজমেন্টের ১ম তলায় ১৭ হাজার ৮৫০ বর্গফুট জুড়ে থাকবে ৩০০ মানুষের ধারণ ক্ষমতা সম্পন্ন কেন্দ্রীয় মসজিদ, প্রদর্শনী কেন্দ্র, রক্ষণাবেক্ষণ অফিস এবং ২টি ল্যাব। ৩. বেজমেন্টের ২য় তলায় গাড়ি পার্কিং, মোটর সাইকেল পার্কিং, জেনারেটর ও আন্ডারগ্রাউন্ড আগুন নিয়ন্ত্রণ কেন্দ্রের জন্য মোট ১৮ হাজার ৯৫৩ বর্গফুট স্থান। ৪. মূল ভবনের ১ম তলায় স্টুডেন্টস কর্নার, বিশাল ল্যাব ও ক্যাফেটেরিয়া থাকবে। এর জন্য বরাদ্দ স্থান হলো ১৩ হাজার ৬৯৪ বর্গফুট। ৫. ২য় তলায় ১১ হাজার ৪৫৩ বর্গফুট জুড়ে থাকবে স্টুডেন্টস লবি, বিশাল বড় ল্যাব এবং কেন্দ্রীয় লাইব্রেরি। ৬. ভবনের ৩য় তলা থেকে ১০ম তলার প্রতিটি ফ্লোরের প্রায় ১৮ হাজার বর্গফুট জুড়ে থাকবে দুটি করে ১২০ জন ধারণক্ষমতা সম্পন্ন ক্লাস রুম, চারটি করে ৬০ জন ধারণক্ষমতা সম্পন্ন ক্লাস রুম, থিসিস পরিচালনা কক্ষ, স্টুডেন্টস লাউঞ্জ, টিচার্স লাউঞ্জ, ফ্যাকাল্টি ও বিভাগীয় অফিস এবং বিভাগীয় প্রধান ও শিক্ষকদের অফিস। ৭. ১১তম ও ১২তম তলায় থাকছে প্রায় ৮০০ জনের ধারণক্ষমতা সম্পন্ন অডিটোরিয়াম ও ৪টি কনফারেন্স রুম।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড