• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

উপাচার্য ইস্যুতে গণবি শিক্ষার্থীদের আন্দোলনের ডাক

  গণবি প্রতিনিধি

০৫ এপ্রিল ২০১৯, ০১:৩৬
গণ বিশ্ববিদ্যালয়
সাভারের গণ বিশ্ববিদ্যালয়। (ছবি : দৈনিক অধিকার)

গণ বিশ্ববিদ্যালয়ে উপাচার্যসহ বিদ্যমান সমসাময়িক সমস্যা সমাধানের দাবিতে আন্দোলনের ডাক দিয়েছে ‘গণ বিশ্ববিদ্যালয় সাধারণ ছাত্র পরিষদ’।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভে এসে বিশ্ববিদ্যালয়টির প্রশাসনিক ভবনের সামনে থেকে এ আন্দোলনের ডাক দেন সংগঠনটির আহ্বায়ক রনি আহমেদ।

এর আগে একইদিন বিকাল ৩টা ৩০ মিনিটে সাধারণ শিক্ষার্থীদের দাবির মুখে উপাচার্য বিষয়ে যথাযথ সমাধানের আসার প্রেক্ষিতে ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য কেন্দ্র নগর হাসপাতালে এক জরুরি সভার আয়োজন করেন বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের সদস্যরা। এতে ট্রাস্টি বোর্ডের পক্ষ থেকে যে সমাধান দেওয়া হয়, তা যথাযথ বলে মনে করেনি সেখানকার সাধারণ শিক্ষার্থীরা।

এ সময় উপাচার্য ইস্যুতে ট্রাস্টি বোর্ডের গৃহীত সিদ্ধান্ত সাধারণ শিক্ষার্থীদের পক্ষে যায় না বলে দাবি করে আগামী শনিবার (৬ এপ্রিল) থেকে কঠোর আন্দোলনের ডাক দিয়েছে বিশ্ববিদ্যালয়টির সাধারণ ছাত্র পরিষদ।

সাধারণ ছাত্র পরিষদের আহ্বায়ক রনি আহমেদ বলেন, ‘আমরা ভেবেছিলাম, বিশ্ববিদ্যালয় ট্রাষ্টি বোর্ড সাধারণ শিক্ষার্থীদের কথা বিবেচনা করে গ্রহণযোগ্য সিদ্ধান্ত নিবে। কিন্তু দিন শেষে আমরা দেখলাম তাদের কাছে আমাদের ন্যায্য দাবি কোন মূল্য নেই। এখন আন্দোলনে যাওয়া ছাড়া আমাদের আর কোনো বিকল্প পথ নেই। আন্দোলনের মধ্য দিয়েই আমাদের দাবি আদায় করব।’

এদিকে সাধারণ ছাত্র পরিষদের নেতৃত্ববৃন্দ দাবি করেন, ‘শিক্ষা জীবন শেষ করে একটি বৈধ সনদপত্র প্রতিটি শিক্ষার্থীর ন্যায্য পাওনা। তবে বিশ্ববিদ্যালয় আমাদের বৈধ সনদপত্র প্রদানের নিশ্চয়তা দিতে পারছে না। আমরা আমাদের সনদপত্রের বৈধতা চাই, আমরা ক্যাম্পাসে ইউজিসি অনুমোদিত উপাচার্য চাই।’

অপরদিকে বিশ্ববিদ্যালয়টির আইন বিভাগের ৮ম সেমিস্টারের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস জিবু বলেন, ‘অনেক অন্যায় সহ্য করেছি তবুও নীরব থেকেছি। এখন নীরব থাকার দিন ঘনিয়ে এসেছে। এবার অধিকার ছিনিয়ে নেওয়ার পালা। এখনি সময় গর্জে ওঠার। না হলে এই সার্টিফিকেট নিয়ে সারা জীবন মাথা নিচু করে বাঁচতে হবে। তাই আর দেরি নয় আসুন আমরা সবাই নিজের অধিকার ছিনিয়ে নেই।’

চলমান উপাচার্য ইস্যুসহ বিদ্যমান সকল সমস্যা সমাধানের জন্য এর আগে বেশ কয়েকবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনা করেন সাধারণ শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল। তাছাড়া তারা বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং শিক্ষা মন্ত্রণালয়ের শর্ত অনুযায়ী উপাচার্য নিয়োগের দাবিতে প্রশাসন বরাবর স্মারকলিপি প্রদান করেছেন।

এর আগে গত বৃহস্পতিবার (২৮ মার্চ) সাধারণ শিক্ষার্থীদের এক মানববন্ধনে উপাচার্যের বিষয়ে কার্যকরী সিদ্ধান্তে আসার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ট্রাস্টি বোর্ডের সভা পর্যন্ত সময় নিয়েছিলেন বিশ্ববিদ্যালয়টির রেজিস্টার মোঃ দেলোয়ার হোসেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড