• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জুনেই ‘স্টুডেন্ট ওয়েলফেয়ার কমপ্লেক্সের কাজ শেষ হবে’ : চুয়েট উপাচার্য

  চুয়েট প্রতিনিধি

৩০ মার্চ ২০১৯, ১৭:৫৫
স্টুডেন্ট ওয়েলফেয়ার কমপ্লেক্স
নির্মাণাধীন স্টুডেন্ট ওয়েলফেয়ার কমপ্লেক্স (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) শিক্ষার্থীদের জন্য নির্মিতব্য বহুল প্রতীক্ষিত ‘স্টুডেন্ট ওয়েলফেয়ার কমপ্লেক্সের নির্মাণকাজ আগাচ্ছে অত্যন্ত ধীর গতিতে। ২০০৭ সালের মার্চে তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. মীর শহিদুল ইসলাম তিনতলা বিশিষ্ট ভবনটির ভিত্তিপ্রস্তর স্থাপন করলেও এখনো তা পরিপূর্ণতার স্বাদ পায়নি। বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের আওতায় প্রথম ধাপে এই ভবনটির জন্য এক কোটি ১০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছিল। বরাদ্দের এই পুরো টাকা দিয়ে শুধু ভিত্তিটাই গড়ে ওঠেছিল। প্রায়ই ১১ বছর ধরে ভিত্তিতেই আটকা পড়েছিল ভবনটি।

গেল বছরের মার্চে বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ‘চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পে এর ঊর্ধ্বমুখী সম্প্রসারণের পুনঃভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ভবনটির পুনঃনির্মাণকাজ ২০১৮ সালের ২০ মার্চ শুরু হয়ে এক বছর পার হলেও এখনো শেষ হয়নি।

এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে তৃতীয় বর্ষের সাদিয়া ইসলাম তৃণা বলেন, 'কাজের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের প্রতিটা সংগঠনের নিজস্ব কক্ষ থাকা আবশ্যক। সেখানে শুধুমাত্র দুটো সংগঠন এই সুবিধাটা পায়, তাও খুব নাজুক অবস্থায়। এমনিতে অনেক বছর পর কমপ্লেক্সের কাজ শুরু হয়েছে, তার ওপর কাজের মন্থর গতি সংগঠনগুলোর পরিপূর্ণ বিকাশের পথে একটি বড় বাঁধা।'

সরেজমিনে দেখা যায়, তিনতলা পর্যন্ত ঢালাই ও দেয়ালের কাজ শেষ হলেও এখনো সিঁড়ি ,আস্তরণ, দরজা জানালা ও অন্যান্য আনুষঙ্গিক অনেক কাজই বাকি। নির্মাণ শ্রমিকরা কাজ চালিয়ে গেলেও পরিপূর্ণ কাজ কবে শেষ হবে সে বিষয়ে সন্দিহান শিক্ষার্থীরা।

এ ব্যাপারে চতুর্থ বর্ষের মারুফ আলম বলেন, 'ভবনটি আমাদের বিশ্ববিদ্যালয়ের মৌলিক অবকাঠামোর একটা বলে আমি বোধ করি। তাই বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীলতার জন্য স্টুডেন্ট ওয়েলফেয়ার কমপ্লেক্স ভবনটি বাঞ্ছনীয়। সাধারণ শিক্ষার্থী হিসেবে, কমপ্লেক্সের কাজের অগ্রগতিটা খুব দ্রুত শেষ হোক সেটা আমাদের সবার কামনা।'

একই বর্ষের শিক্ষার্থী রাফসান জানি রিসান বলেন, 'কমপ্লেক্স এবং ক্যাফেটেরিয়া ভবনটি শিক্ষার্থীদের অনেকদিনের চাওয়া। মাননীয় উপাচার্য মহোদয়কে ধন্যবাদ জ্ঞাপন করছি পুনঃনির্মাণকাজ শুরু করার যুগোপযোগী সিদ্ধান্তের জন্য। সেই সাথে দাবি রাখছি অতি শীঘ্রই নির্মাণ কাজ শেষ করে শিক্ষার্থীদের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়ার জন্য। বিশ্ববিদ্যালয়ের অনেক কাজ পরিকল্পনা হলেও প্রশাসনিক দুর্বলতার কারণে কাজের গতি ধীর হয়ে যায়। এমন যাতে না হয় সেটাই আমাদের সকলের চাওয়া।'

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম আগামী জুন মাসেই কমপ্লেক্সের কাজ শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন । তিনি বলেন, 'স্টুডেন্ট ওয়েলফেয়ার কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। জুন মাসেই শিক্ষার্থীদের কাছে বুঝিয়ে দেয়ার কথা। আশা করছি এর মধ্যেই কমপ্লেক্সের কাজ সম্পন্ন হবে। সবকিছু ঠিকঠাক থাকলে জুনেই সব কাজ শেষ হবে এমন আশ্বাস দিয়েছেন ভবনটির তত্ত্বাবধানে থাকা ঠিকাদারকর্মীরাও।

কমপ্লেক্সে কি কি থাকছে? এমন প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, 'ক্যান্টিনগুলো এখানে স্থানান্তর করা হবে। বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের অফিস কক্ষ থাকবে। পাশাপাশি একটা ব্যাংক ও এটিএম বুথ আনার চেষ্টা চলছে। মহিলা কর্মজীবীদের জন্য বেবি কেয়ার সেন্টারের জন্যও একটি রুম বরাদ্দ থাকবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড