• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪০তম জাতীয় বিজ্ঞানমেলায় শীর্ষস্থানে এনআইইটি

  ক্যাম্পাস ডেস্ক

২৬ মার্চ ২০১৯, ১২:২৭
এনআইইটি
বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দিচ্ছেন প্রধান অতিথি (ছবি : দৈনিক অধিকার)

‘বিজ্ঞান ও প্রযুক্তি অর্থনীতির মূলমন্ত্র’ এই স্লোগানকে সামনে রেখে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হলো ৪০তম জাতীয় বিজ্ঞানমেলা। এ বিজ্ঞানমেলায় জেলা পর্যায়ে ১ম স্থান অধিকার করেছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (এনআইইটি)।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জের জেলা প্রশাসক জনাব রাব্বী মিয়া এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মাসূম বিল্লাহ্ (শিক্ষা বিভাগ- আই.সি.টি)।

বিজ্ঞানমেলায় এন.আই.ই.টির মেরিন ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের তৈরি করা অটো প্যাট্র্ল স্পিড বোটটি প্রথম স্থান অধিকার করে। এই স্পিড বোটটির বিশেষত্ব হলো- এটি দেশের সামরিক শক্তিকে বৃদ্ধির পাশাপাশি মাদক চোরাচালান রোধ এবং দেশের সমুদ্রসীমা রক্ষার্থে ব্যবহার করা যাবে।

এটি একটি চালকবিহীন লো- রেজিস্ট্যান্স স্পিড বোট। অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করে এনআইইটির মেরিন ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা এটি বাংলাদেশ নৌবাহিনী ও বাংলাদেশ কোস্টগার্ডের বিশেষ অভিযানের জন্য আবিষ্কার করেছে।

এই অটো প্যাট্র্ল স্পিড বোট উদ্ভাবন করা শিক্ষার্থীরা হলেন- তাজবিদ আহমেদ, মাহমুদুল হাসান, মারিয়া আফরিন, মামুন হোসেন, আদনান সামী, তারেক জিহাদ ও লিমন আহমেদ।

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বী মিয়া অনুষ্ঠান শেষে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড