• বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ব পানি দিবসে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

'৩য় বিশ্বযুদ্ধ বাঁধলে তা হবে পানি নিয়ে'

  খুবি প্রতিনিধি

২৪ মার্চ ২০১৯, ২১:০৯
আনন্দ শোভাযাত্রা
বিশ্ব পানি দিবস উপলক্ষে আনন্দ শোভাযাত্রা (ছবি : দৈনিক অধিকার)

বিশুদ্ধ পানি বা পানীয় জলের ক্রমবর্ধমান সংকটের কথা তুলে ধরে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেছেন, 'পূর্বাভাস রয়েছে তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধলে তা হবে পানি নিয়েই। তাই পানির অপচয় রোধ, উৎস সংরক্ষণ এবং দূষণ রোধ খুবই জরুরী হয়ে পড়েছে। এ জন্য জনসচেতনতা তৈরি গুরুত্বপূর্ণ।'

'লিভিং নো ওয়ান বিহাইন্ড’ প্রতিপাদ্যে বিশ্ব পানি দিবস উদযাপন উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয় আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, 'পানির পুনর্ব্যবহার (রিসাইক্লিং) বিষয়টি নিয়ে আমাদের ভাববার সময় এসেছে।'

দিবস উপলক্ষে রবিবার (২৪ মার্চ) সকাল সাড়ে ৯ টায় সয়েল ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের উদ্যোগে এক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের নেতৃত্বে ক্যাম্পাসের আচার্য জগদীশ চন্দ্র বসু অ্যাকাডেমিক ভবনের সামনে থেকে শুরু করে কটকা হয়ে হাদী চত্বরে এসে শোভাযাত্রাটি শেষ হয়।

শোভাযাত্রা শেষে আচার্য জগদীশ চন্দ্র বসু অ্যাকাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সয়েল, ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের প্রধান অধ্যাপক ড. শেখ মোতাসিম বিল্লাহর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস।

অনুষ্ঠানে চূড়ান্ত পরীক্ষায় সর্বোচ্চ জিপিএ অর্জন করায় ১৫ ব্যাচের বাঁধন আহমেদ, আন্তর্জাতিক প্রতিযোগিতায় বেস্ট পোস্টার অ্যাওয়ার্ড প্রাপ্তির জন্য সুমাইয়া আক্তার, আন্ত:ডিসিপ্লিন ভলিবল প্রতিযোগিতায় (ছাত্র) রানার্স আপ হওয়ায় সংশ্লিষ্ট টিমকে এবং সয়েল ডিকশনারি অ্যাপস তৈরির জন্য সুদীপ্ত কে পুরস্কৃত করা হয়। এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৯৩ সালে জাতিসংঘ ২২ মার্চকে বিশ্ব পানি দিবস হিসাবে ঘোষণা করে। এর আগে ১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরিওতে জাতিসংঘ পরিবেশ ও উন্নয়ন সম্মেলনের (ইউএনসিইডি) এজেন্ডা ২১-এ প্রথম বিশ্ব পানি দিবস পালনের আনুষ্ঠানিক প্রস্তাব উত্থাপিত হয়। ১৯৯৩ সালে প্রথম বিশ্ব পানি দিবস পালিত হয়।

ওডি/এমএ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড