• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

চবি উপাচার্যকে সম্মিলিত গণতান্ত্রিক শিক্ষার্থী সংসদের স্মারকলিপি

  চবি প্রতিনিধি

২২ মার্চ ২০১৯, ১৩:২৩
স্মারকলিপি
উপাচার্যের হাতে স্মারকলিপি প্রদান (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য বরাবর ১২ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেছে 'সম্মিলিত গণতান্ত্রিক শিক্ষার্থী সংসদ'।

বৃহস্পতিবার (২১ মার্চ) সাধারণ শিক্ষার্থীদের পক্ষে এই স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে বলা হয়, '১৯৬৬ সালে প্রতিষ্ঠিত হওয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অবস্থান শহর থেকে ২২ কিলোমিটার দূরে হাটহাজারীর জোবরা গ্রামে। এই দূরত্বের কারণে এখানকার শিক্ষার্থীদের সবচেয়ে বড় সমস্যা যাতায়াত। যাতায়াতের সুবিধার্থে ১৯৮০ সালে শাটল ট্রেনের যাত্রা শুরু হয়। প্রতিদিন প্রায় ১০ হাজার শিক্ষার্থীর যাতায়াতের মাধ্যম এই শাটল ট্রেন। কিন্তু ৯ বগির মাত্র দুটি শাটল ট্রেন শিক্ষার্থীর তুলনায় অপ্রতুল। তাছাড়া শিক্ষার্থীদের যাতায়াতের জন্য বাসের ব্যবস্থা খুবই কম। কাজেই যাতায়াতের নানাবিধ সমস্যার কারণে শিক্ষার্থীদের শিক্ষার জীবনমান বিঘ্নিত হচ্ছে।

এমতাবস্থায় 'সম্মিলিত গণতান্ত্রিক শিক্ষার্থী সংসদ' যাতায়াত ব্যবস্থা নিশ্চিত কল্পে ১২ টি দাবি তুলে ধরে, দাবিগুলো হলো

১. শাটর ট্রেনের বগি বৃদ্ধি ২. ডাবল লাইন চালু, ৩. ট্রেনের বগিসমূহের পুনঃ সংস্কার ৪. স্টেশনে আইন শৃঙ্খলা বাহিনীর মাধ্যমে যাতায়াতকারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা ৫. প্রতিটি স্টেশনের শৌচাগারগুলো শিক্ষার্থীদের ব্যবহার উপযোগী করে তোলা ৬. ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধি ও শিক্ষার্থীদের জন্য স্টেশনে বসার সুব্যবস্থা করা ৭. ক্যাম্পাস থেকে নগর পর্যন্ত রাস্তার দুই পাশে যাত্রী ছাউনি স্থাপন করা ৮. বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে শিক্ষার্থীদের জন্য পুনরায় বাস সার্ভিস চালু করার পাশাপাশি শিক্ষার্থীদের জন্য আলাদা বাস চালু করা ৯. বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর গেটে রাস্তা পারাপারের জন্য একটি ফুট ওভার ব্রিজ ও দুইটি স্পীড ব্রেকার তৈরি করা ১০. বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ন্যায্য রিকশা ভাড়া নির্ধারণ ও তা কার্যকর করা ১১. বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর গেট থেকে জিরো পয়েন্ট পর্যন্ত রাস্তা মেরামত করা ১২. স্টেশনে নির্মিত বঙ্গবন্ধু প্রতিকৃতি সংস্করণ করা

এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড