• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিতে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস পালন

  শাবি প্রতিনিধি

২১ মার্চ ২০১৯, ১৮:৫৮
শাবিপ্রবি
বিশ্ব ডাউন সিনড্রোম দিবস পালিত (ছবি : দৈনিক অধিকার)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বায়োকেমেস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ‘বিশ্ব ডাউন সিনড্রোম দিবস’ পালন করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ভবনের সামনে থেকে এ উপলক্ষে একটি র‌্যালি বের করে তারা। র‍্যালিটি ক্যাম্পাসের বিভিন্নস্থান প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বিএমবি বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ড. শামীম আহমেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন- বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. শেখ মিরাজ নূরনবী, সহকারী অধ্যাপক মো. ওয়াসেক মিয়া, প্রভাষক তানভীর হোসাইন প্রমুখ।

সমাবেশে দিবসটি উদযাপন উপলক্ষ্যে বক্তারা বলেন, ডাউন সিনড্রোম হচ্ছে মানব ক্রোমোজোমের ত্রুটি জনিত একটি রোগ, যা মানসিক ও বুদ্ধি প্রতিবন্ধির কারন। এ রোগে আক্রান্ত রোগী পরিবারের বা সমাজের বোঝা নয় বরং এটি সহজে প্রতিরোধযোগ্য। যা সচেতনতার মাধ্যমে এর সমাধান হতে পারে। ডাউন সিনড্রোম রোগ প্রতিরোধে সকলের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা দরকার। এ জন্যই আমরা দিনটি পালন করেছি। এছাড়া, বক্তারা এ রোগ প্রতিরোধে সকলকে সচেতন ও মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধিতে কাজ করার আহ্বান জানান।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড