• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমাদের ক্যাফেটেরিয়া

  নাজমুল ইসলাম আবির

২১ মার্চ ২০১৯, ০৩:২৫
ক্যাফেটেরিয়া
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া (ছবি : দৈনিক অধিকার)

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ছোট্ট একটা পরিসর। মাত্র ৩০ একর জায়গার মধ্যে আড্ডা দেয়ার প্রধান কেন্দ্রই হচ্ছে স্বাধীনতা চত্বরের পাশে থাকা ক্যাফেটেরিয়া। সকাল থেকে চলে দিনভর। একজনে তো হয় না, দু জন থেকে অনেক এভাবেই গ্রুপ গ্রুপ করে চলে আড্ডা।

বিশ্ববিদ্যালয়ে কারো প্রথম বা দ্বিতীয় দেখা সেটা শুরু হয় ক্যাফেটেরিয়া থেকেই তারপর না হয় অন্য কোথাও,আর বন্ধুদের আড্ডাবাজি চলছেই অবিরাম। এর কোনো শেষ নেই। হঠাৎ করেই দেখা যাবে হুড়হুড় করে এক গ্রুপ এসে বসে পরল আড্ডায়, হয়ত ক্লাস শেষ বা শুরু হবে কিছুক্ষণ পর।

চা, সিঙ্গারা, সমুচা ছাড়া কি আর আড্ডা জমে? ঐ তো শুরু হয়ে যায় “মামা, এখানে চা দিয়েন তো” আর সমুচা আর না হয় নিজেই গিয়ে নিয়ে আসা “পে ফাস্ট সিস্টেম” বলে কথা। তারপর শুরু “কি রে পড়লি? সিটি ক্যামন দিলি? দোস্ত অ্যাসাইনম্যান্ট করছিস? দোস্ত প্রেম ক্যামন চলে? ...। এরকম হাজারো কথা চলতেই থাকে। এক গ্রুপ শেষ তো আরেক গ্রুপ শুরু।

এ তো গেল বড় গ্রুপ এর কথা, বন্ধু বান্ধবদের আড্ডাবাজি, একটু খেয়াল করলেই হয়ত দেখা যাবে একটা ছেলে একটা মেয়ে বসে আছে ক্যাফেটেরিয়ার দেয়াল ঘেঁসে, একটু বিচ্ছিন্ন, প্রতিদিনই বসে। তাদের কথা গুলো তেমন জানা যায় না। শুধু তারাই জানে। আর কেউ না!!

আর যারা একা একা বসে তারা হয়ত চা খাচ্ছেন আর গভীর মনোযোগ দিয়ে দেখছেন দেয়ালের পাশ ঘেঁসে বসা দু জনকে। কিন্তু সেটা না দেখার ভান করে!!! এটা দেখে তারও হয়ত হিংসে হয়!!

আর বিকেল হলে দেখা যাবে কোনো সংগঠনকে। তারা বসে আছে তাদের নতুন নতুন কোন সৃজনশীলতা নিয়ে, আগামীর পরিকল্পনা নিয়ে ।

এটাই আমাদের ক্যাফেটেরিয়া, আমাদের প্রাণকেন্দ্র।

এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড